অ্যাকসেসিবিলিটি লিংক

পদ্মা সেতুর দৈর্ঘ্য বাড়াতে নতুন করে ডিজাইন করতে হয়েছে—বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা


শেখ হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পদ্মার বৈশিষ্ট্য মাথায় রেখে দৈর্ঘ্য বাড়াতে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর নকশা নতুন করে করতে হয়েছে।

শেখ হাসিনা বলেন, সম্ভাব্যতা প্রতিবেদনে সেতু প্রকল্পের বিভিন্ন স্থানে নদীর গভীরতার পার্থক্য পাওয়ায় তিনি সেতুটি নতুন করে করার নির্দেশ দিয়েছেন।

রবিবার (২২ মে) ডেলটা গভর্ন্যান্স কাউন্সিলের প্রথম বৈঠকে বক্তব্য প্রদানকালে তিনি একথা বলেন।

শেখ হাসিনা বলেন, “আমি কোনো ফাঁক রাখতে দিইনি। যদিও এটি সময় নিয়েছে, আমি নকশা পরিবর্তন করেছি”।

তিনি বলেন, “দেশের প্রতিটি বর্ষা মৌসুমে যমুনা ও পদ্মাসহ নদীর প্রবাহ ও তলদেশের মাটির পরিবর্তন হয়। যেহেতু বাংলাদেশের পরিস্থিতি অন্য দেশের মতো নয়, তাই এই পার্থক্য মাথায় রেখে সঠিকভাবে পরিকল্পনা নিতে হবে”।

শেখ হাসিনা বলেন, “আমি পদ্মা সেতুকে ছোট করতে দিইনি। আমরা নদীর সঙ্গে বাফার জোন রেখে সেতু নির্মাণ করেছি। যার কারেণে সেতুটি দেশের দীর্ঘতম সেতু হয়ে উঠেছে”।

শেখ হাসিনা বলেন, “যারা বঙ্গবন্ধু সেতুর (যমুনা সেতু) বর্তমান দৈর্ঘ্যের নকশা করেছেন তাদের ভুল ছিল। যেহেতু এর নকশা ও পরিকল্পনা আগে করা হয়েছিল, তাই সেখানে আমাদের আর কিছু করার ছিল না। আমি এতে শুধুমাত্র রেললাইন অন্তর্ভুক্ত করতে পেরেছি”।

এ সময় কৃষিমন্ত্রী মুহাম্মদ আবদুর রাজ্জাক, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন এবং প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

XS
SM
MD
LG