অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের পূর্ণ ইইউ সদস্যপদ দরকার, ‘সমঝোতা’ নয়: জেলেন্সকি


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি। (ফাইল ফটো)
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি। (ফাইল ফটো)

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি শনিবার বলেন যে, ফ্রান্সের প্রস্তাবিত সম্প্রসারিত “ইউরোপীয় রাজনৈতিক সম্প্রদায়” এর মত কোন কিছুতে নয়; বরং ইউক্রেনের দরকার ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এ যোগদানের পূর্ণ প্রার্থী হওয়া।

কিয়েভে সফররত পর্তুগালের প্রধানমন্ত্রী অ্যান্টোনিও কস্টা’র সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে, জেলেন্সকি সাংবাদিকদের বলেন, “ইউরোপীয় ইউনিয়নে যোগ দিতে ইউক্রেনের আবেদনের জন্যে কোন বিকল্প আমাদের দরকার নেই।”

ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাঁক্রো ৯ মে ইউক্রেনের ইইউ-এ যোগদানের বিষয়ে এক প্রস্তাব করে দেশটিকে ইইউ-এ যোগ দেয়ার বিষয়টি কঠিন করে তুলেন। তিনি প্রস্তাব করেন, ইউক্রেনের ইইউ এর পূর্ণ সদস্যপদ পেতে “কয়েক দশক” লাগতে পারে এবং এর বদলে তাদের উচিৎ একটি “ইউরোপীয় রাজনৈতিক সম্প্রদায়ে” যোগদানের চেষ্টা করা, যা কিনা অনেকটা ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের পূর্ববর্তী ধাপের মত।

ফেব্রুয়ারিতে, রাশিয়া ইউক্রেনে আক্রমণ করে। ইউক্রেনের ইইউ এবং নেটোর প্রতি ঝুঁকে পড়া আক্রমণের কারণগুলোর একটি।

জুনের শেষ দিকে ইইউ সম্মেলনে ম্যাঁক্রো’র “ইউরোপীয় রাজনৈতিক সম্প্রদায়” উদ্যোগের বিষয়ে আলোচনা হবে। ফ্রান্সের প্রেসিডেন্ট এও প্রস্তাব করেছেন যে, ব্রিটেনও এমন একটি গ্রুপের সদস্য হতে পারে। এক গণভোটের পর, ব্রিটেন নিজেদের ইইউ এর সদস্যপদ ত্যাগ করেছিল।

তবে, কিছু কিছু ইউরোপীয় নেতা ইতোমধ্যেই এমন ভাবনার সমালোচনা করেছেন।

গত সপ্তাহে লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট গিটানাস নওসেদা বলেন, “আমার ভাবনা হচ্ছে, এটা সদস্যপদ অনুমোদনের ব্যাপারে নিশ্চিত পদক্ষেপ নিতে প্রয়োজনীয় রাজনৈতিক সদিচ্ছার অভাবকে ধামাচাপা দেওয়ার একটা চেষ্টা।”

শুক্রবার, ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাসও ম্যাঁক্রোর ভাবনার সমালোচনা করেন। তিনি বলেন, “আমার প্রস্তাব হল, আমাদের ইতোমধ্যেই যে কাঠামোগুলো সফলভাবে কাজ করছে সেগুলোকে ভিত্তি ধরে আগানো, সেটা জি-সেভেন হোক বা নেটো হোক।”

XS
SM
MD
LG