অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে হাইউন্দাই-এর ১০ বিলিয়ন ডলার বিনিয়োগের বিষয়টি তুলে ধরলেন বাইডেন


সিওল-এর গ্র্যান্ড হায়াত হোটেলে এক অনুষ্ঠানে হাইউন্দাই মোটর গ্রুপ-এর নির্বাহী প্রধান ইউসান চাং (বামে) এর সাথে বক্তব্য রাখছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ২২ মে ২০২২।

প্রেসিডেন্ট জো বাইডেনের তিনদিনব্যাপী দক্ষিণ কোরিয়া সফরের শেষ দিনে তিনি বাণিজ্য এবং নিরাপত্তা, উভয় বিষয়ের প্রতিই মনোযোগ দেন। ইলেকট্রিক গাড়ি এবং তৎসম্পর্কিত প্রযুক্তি বিষয়ে যুক্তরাষ্ট্রে হাইউন্দাই-এর ১০ বিলিয়ন ডলারের বিনিয়োগের প্রতি এদিন দৃষ্টি আকর্ষণ করেন বাইডেন।

উত্তর কোরিয়ার দ্রুত পরিবর্তনশীল পারমাণবিক হুমকি পর্যবেক্ষণে নিয়োজিত, যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার সৈন্যদের সাথে সাক্ষাৎ করেন বাইডেন। সাক্ষাতের আগে তিনি বলেন যে, কিম জং উন-এর যে কোন উষ্কানিমূলক কর্মকাণ্ড মোকাবেলায় যুক্তরাষ্ট্র প্রস্তুত রয়েছে।

হাইউন্দাই-এর বিনিয়োগের মধ্যে রয়েছে, জর্জিয়াতে ইলেকট্রিক গাড়ি ও ব্যাটারি তৈরির একটি কারখানার জন্য ৫৫০ কোটি ডলারের বিনিয়োগ।

বাইডেনের সাথে রবিবার হাইউন্দাই-এর সিইও ইউসান চাং-কেও দেখা যায়। তিনি বলেন যে, স্বয়ংক্রিয়ভাবে চালিত গাড়ি এবং অন্যান্য প্রযুক্তিতে কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য তার কোম্পানী আরও ৫ বিলিয়ন ডলার ব্যয় করবে।

যুক্তরাষ্ট্রে দক্ষিণ কোরিয়ার কোন কোম্পানীর বড় বিনিয়োগ এ বিষয়ে আলোকপাত করে যে, কিভাবে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া তাদের দীর্ঘদিনের সামরিক বন্ধনকে আরও সম্প্রসারিত অর্থনৈতিক সহযোগিতায় রূপ দিচ্ছে।

বাইডেন বলেন, ঐ অঞ্চলে তার সফরকালে উত্তর কোরিয়ার সম্ভাব্য কোন উস্কানির বিষয়ে তিনি চিন্তিত নন।

দক্ষিণ কোরিয়ার সাথে বৃহত্তর অর্থনৈতিক সহযোগিতাকে অগ্রাধিকার দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। শনিবার তিনি বলেন, “এটা আমাদের দুই দেশের মধ্যে সম্পর্ক আরও গভীর করবে, এখনকার চেয়েও আরও নিবিড়ভাবে আমরা সহযোগিতা করতে পারব, এবং এটা আমাদের সরবরাহ ব্যবস্থা জোরদার করবে, সেগুলোকে আচমকা কোন পরিস্থিতির ধাক্কা থেকে নিরাপদ করবে এবং আমাদের দুই দেশের অর্থনীতিকে প্রতিযোগিতায় এগিয়ে রাখবে।”

রবিবার হাইউন্দাই প্রধানের সাথে বাইডেনের বৈঠকের আগে, প্রেসিডেন্ট স্যামসাংয়ের একটি কম্পিউটার চিপ কারখানা ঘুরে দেখেন। কোরিয়ার এই ইলেকট্রনিক্স কোম্পানী যুক্তরাষ্ট্রের টেক্সাসে ১৭ বিলিয়ন ডলার বিনিয়োগে একটি কারখানা তৈরির পরিকল্পনা করেছে।

XS
SM
MD
LG