অ্যাকসেসিবিলিটি লিংক

ইভিএম নিয়ে নির্বাচন কমিশন এখনো পুরোপুরি আত্মবিশ্বাসী নয়—সিইসি হাবিবুল আউয়াল


বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল

বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিষয়ে কমিশন এখনো পুরোপুরি আত্মবিশ্বাসী নয়।

তিনি বলেন, “আমরা পাঁচটি বৈঠকে বসেছি, কিন্তু আমরা ইভিএম নিয়ে পুরোপুরি আস্থাশীল হতে পারিনি। এ বিষয়ে পর্যালোচনা করতে আরও বৈঠক হবে। আমরা ইভিএম নিয়ে সবার আস্থা অর্জন করতে চাই”।

মঙ্গলবার (২৪ মে) আগারগাঁওয়ে নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সিইসি এসব কথা বলেন।

সিইসি কাজী হাবিবুল আউয়াল দাবি করে বলেন, ইভিএমে কোনো ত্রুটি ধরা পড়লে এক কোটি ডলারের ‘অদ্ভুত’ পুরস্কারের ঘোষণা তিনি দেননি।

তিনি বলেন, “মাত্র পাঁচ-সাত দিন আগে, আমরা চিঠির মাধ্যমে সবাইকে জানিয়েছিলাম যে, আমরা ইভিএম নিয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারিনি। আমরা কোনো চাপের কাছে মাথা নত করছি না”।

গণমাধ্যমের খবর অনুযায়ী, সম্প্রতি মাদারীপুরে এক অনুষ্ঠানে নির্বাচন কমিশনার আনিসুর রহমান বলেছেন, কেউ ইভিএমে ত্রুটি ধরলে এক কোটি ডলার পুরস্কার ঘোষণা করেছেন সিইসি।

এ বিষয়ে হাবিবুল আইয়াল বলেন, “এটা কমিশনের বক্তব্য নয়। নির্বাচন কমিশনারদের তাদের বক্তব্যের ব্যাপারে সতর্ক ও দায়িত্বশীল হতে হবে”।

আগামী জাতীয় নির্বাচন সম্পর্কে হাবিবুল আউয়াল বলেন, “নির্বাচনকে প্রহসনে পরিণত করার কোনো ইচ্ছা আমাদের নেই। সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে সুস্থ ধারা অব্যাহত রাখতে হবে”।

XS
SM
MD
LG