অ্যাকসেসিবিলিটি লিংক

রুশ আক্রমণ একটি বৈশ্বিক সমস্যাঃ নেতাদের উদ্দেশে বাইডেন


অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানিজ, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাপান-যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া-ভারত ফেলোশিপ ফাউন্ডীং সেলিব্রেশন ইভেন্টে যোগ দিচ্ছেন। ২৪ মে, ২০২২। টোকিও, জাপান।

অস্ট্রেলিয়া, ভারত, জাপান, যুক্তরাষ্ট্রের নেতারা একটি অবাধ এবং উন্মুক্ত ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গঠনের জন্য এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার ও কোভিড-১৯ মহামারীর প্রতিক্রিয়ায় সহযোগিতা করার অঙ্গীকার নিয়ে মঙ্গলবার টোকিওতে সমবেত হয়েছেন।

কোয়াড নামে পরিচিত অনানুষ্ঠানিক জোটের শীর্ষ সম্মেলনের শুরুতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তার বক্তৃতায় বলেন, ইউক্রেনে রুশ আগ্রাসন “কেবল একটি ইউরোপীয় সমস্যা নয়, এটি একটি বৈশ্বিক সমস্যা”।

তিনি আরও বলেন, “আঞ্চলিক অখন্ডতা এবং সার্বভৌমত্ব,আন্তর্জাতিক আইন, মানবাধিকারের নীতিগুলো সর্বদা রক্ষা করা উচিত, সেগুলো বিশ্বের যেখানেই লঙ্ঘিত হোক না কেন।”

যদিও কোয়াডের অন্যান্য সদস্য ইউক্রেনে রাশিয়ার আক্রমণের নিন্দা জানিয়েছে এবং নিষেধাজ্ঞা আরোপ করেছে, ভারত তা করেনি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার উদ্বোধনী মন্তব্যে ইউক্রেন সংঘাতের কথা উল্লেখ করেননি।

\সোমবার বাইডেন একটি নতুন এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় বাণিজ্য উদ্যোগ চালু করেছেন।ভারত, জাপান, দক্ষিণ কোরিয়াসহ ১৩টি রাষ্ট্র সে উদ্যোগে স্বাক্ষর করেছে।

বাইডেন প্রশাসন বলেছে, এশিয়ায় যুক্তরাষ্ট্রের সম্পৃক্ততা প্রদর্শনের জন্য ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক কাঠামোর সূচনা হচ্ছে ।এর মধ্যে সরবরাহ সুত্র , পরিবেশবান্ধব জ্বালানি, এবং কর্মী সুরক্ষা সংক্রান্ত বৃহত্তর সহযোগিতার বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে।

XS
SM
MD
LG