অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেনের এশিয়া সফর শেষে উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র পরীক্ষা


দক্ষিণ কোরিয়ার সোওলে একটি রেল স্টেশনে লোকজন উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র নিক্ষেপের ছবি দেখেছে; মে ২৫,২০২২
দক্ষিণ কোরিয়ার সোওলে একটি রেল স্টেশনে লোকজন উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র নিক্ষেপের ছবি দেখেছে; মে ২৫,২০২২

উত্তর কোরিয়া বুধবার পরীক্ষামূলক ভাবে তিনটি ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করেছে যার মধ্যে একটি আন্তঃ-মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রও( আইসিবিএম) রয়েছে। দক্ষিণ কোরিয়া বলছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর উত্তর পূর্ব এশিয়া সফর শেষ করার কয়েক ঘন্টা পরেই এই ক্ষেপনাস্ত্রগুলো নিক্ষেপ করা হয়।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বার বার সতর্ক করে দিয়েছিলেন যে বাইডেনের এশিয়া সফরের সময়ে কিংবা তার কাছাকাছি সময়ে উত্তর কোরিয়া দীর্ঘ পাল্লার ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করতে পারে। ঠিক বাইডেনের সফরকালে পারমানবিক পরীক্ষা থেকে উত্তর কোরিয়া বিরত থাকলেও, তিনি জাপান ছেড়ে যাবার ঠিক ১২ ঘন্টা পরেই উত্তর কোরিয়া উপর্যুপরি এই পরীক্ষা চালিয়েছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলছে প্রথম ক্ষেপনাস্ত্রটিকে মনে করা হচ্ছে আইসিবিএম যা কীনা ৫৪০ কিলোমিটার উচ্চতায় প্রায় ৩৬০ কিলোমিটার পর্যন্ত উড়ে যায়। তারা আরো বলে উত্তর কোরিয়া আরেকটি ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করে যা উৎক্ষেপণের অল্প পরেই নষ্ট হয়ে যায় এবং তুতীয় আরেকটি ক্ষেপনাস্ত্র নিক্ষেপকের যা ছিল স্বল্প পাল্লার ।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলছে পাল্টা ব্যবস্থা হিসেবে তারা ৩০এফ-১৫কে জঙ্গি জেট নিয়ে মহড়া চালায় । তা ছাড়া যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া ভূমি থেকে ভূমিতে উৎক্ষেপনেযাগ্য ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ এক বিবৃতিতে বলেন, আমাদের সশস্ত্র বাহিনীর প্রদর্শন এটাই প্রমাণ করে যে উত্তর কোরিয়ার আইসিবিএম উৎক্ষেপণের মতো যে কোন হুমকির জবাব দিতে প্রতিজ্ঞাবদ্ধ এবং আমরা আমাদের সামরিক বাহিনীর প্রবল শক্তি নিয়ে উস্কানির উৎসের বিরুদ্ধেও আঘাত হানতে সক্ষম

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সালিভান এবং দক্ষিণ কোরিয়ায় তার সহপক্ষ কিম সাং হানের মধ্যে ফোনালাপের বিষয়ে হোয়াইট হাউজের লিখিত বিবরণীতে বলা হয়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যৌথভাবে উত্তর কোরিয়ার এই অস্থিতিশীলকারী ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র পরীক্ষার নিন্দে করছে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা সম্পর্কে যুক্তরাষ্ট্রের অবিচলিত প্রতিশ্রুতির কথাও যুক্তরাষ্ট্র পুণঃনিশ্চিত করে।

এ বছর উত্তর কোরিয়া ১৭ বার ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করেছে। মার্চ মাসে , প্রায় পাঁচ বছরের মধ্যে প্রথমবার তারা একটি ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালায়।

XS
SM
MD
LG