অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন ‘বিশ্বে স্বাধীনতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ’ বললেন কিয়েভের মেয়র


ইউক্রেনে রাশিয়ার আক্রমণে সম্মুখ যুদ্ধে যাওয়ার জন্য কিয়েভে একটি ট্রেনে উঠার আগে টেরিটরিয়াল ডিফেন্স ফোর্স-এর সদস্য দিমিত্রি তার বান্ধবী ভ্যালেন্টাইনকে আলিঙ্গন করছেন। ২৫ মে ২০২২।

ইউক্রেনকে “বিশ্বে স্বাধীনতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ”: হিসেবে বর্ণনা করে, কিয়েভের মেয়র ভিটালি ক্লিশকো বৃহস্পতিবার রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে তার দেশের জন্য সমর্থনের আহ্বান করেছেন। এই যুদ্ধকে তিনি “অনর্থক যুদ্ধ” হিসেবে আখ্যায়িত করেন।

সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম-এ বক্তব্য দেওয়ার সময়ে ক্লিশকো বলেন যে, ইউক্রেন একটি শান্তিপূর্ণ দেশ যারা কারও বিরুদ্ধেই আগ্রাসন চালায়নি। তিনি আরও বলেন, মানবাধিকার, গণমাধ্যমের স্বাধীনতা এবং “গণতান্ত্রিক জীবনমান”-কে অগ্রাধিকার দিয়ে ইউক্রেন “ইউরোপীয় পরিবারের অংশ” হতে চায়।

তিনি বলেন যে, রুশ সরকার সোভিয়েত ইউনিয়ন পুনর্গঠন করতে চায় এবং তারা শুধুমাত্র ইউক্রেন দখল করেই থামবে না।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে লড়াই ইউক্রেনের পূর্বাঞ্চলের ডনব্যাস অঞ্চলে কেন্দ্রীভূত হয়েছে। জেলেন্সকিকে ক্ষমতাচ্যুত করতে এবং কিয়েভ দখল করতে ব্যর্থ হওয়ার পর রাশিয়া এখন ডনব্যাস অঞ্চলের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করছে।

পূর্বাঞ্চলের লুহানস্ক অঞ্চলের গভর্নর সার্হি হাইদাই, সেভেরোডনেটস্ক শিল্পাঞ্চলের আশপাশের এলাকার পরিস্থিতিকে “অত্যন্ত দুষ্কর” হিসেবে ব্যাখ্যা করেছেন। তিনি জানান, “শহরতলিগুলোতে ইতোমধ্যেই লড়াই আরম্ভ হয়ে গিয়েছে”।

এদিকে, খেরসন এবং ঝাপোরিঝিয়ায় বসবাসকারী মানুষজনকে রাশিয়ার নাগরিকত্ব প্রদানের প্রক্রিয়া দ্রুত গতিতে করার নির্দেশ জারি করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ডনব্যাসের মানুষজনের জন্য নাগরিকত্বের প্রক্রিয়া দ্রুত গতিতে করার জন্য ইতোমধ্যেই একটি কার্যক্রম চালু আছে।

অপরদিকে, ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটেন এবং যুক্তরাষ্ট্র অ্যাট্রোসিটি ক্রাইমস অ্যাডভাইজরি গ্রুপ নামে একটি দল গঠনের ঘোষণা দিয়েছে। তিন মাস ধরে চলা যুদ্ধে রাশিয়ার সম্ভাব্য যুদ্ধাপরাধের তদন্তে ইউক্রেনের সাথে সমন্বয় করবে এই দলটি।

XS
SM
MD
LG