অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান সরকারকে আগাম নির্বাচনের তারিখ ঘোষণার জন্য ৬ দিন সময় দিয়েছেন


পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ইমরান খান ২০২২ সালের ২৫ মে ইসলামাবাদ অভিমুখে একটি প্রতিবাদ মিছিলের নেতৃত্ব দেয়ার জন্য গাড়িতে যাত্রা করার সময় জনতার উদ্দেশে হাত নাড়ছেন।

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খান বৃহস্পতিবার তার হাজার হাজার সমর্থককে বলেন, সরকার যদি ৬ দিনের মধ্যে আগাম নির্বাচন ঘোষণা করতে ব্যর্থ হয় তবে তিনি কয়েক হাজার মানুষের সাথে ইসলামাবাদে অবস্থান বিক্ষোভ করার জন্য ফিরে আসবেন।

ইমরান খান তার পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির এক বিশাল বহরের নেতৃত্বে সকালে রাজধানীতে আসেন। সেখানে তিনি শান্তিপূর্ণ প্রতিবাদ মিছিল ভেঙে দেয়ার আগে আল্টিমেটাম দেন।

বুধবার রাজধানী থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর সোয়াবি থেকে বিক্ষোভ মিছিল শুরু হওয়ার পরে এবং চলাকালীন তার সমর্থকদের ওপর ব্যাপক পুলিশি দমন-পীড়নের জন্য ইমরান খান দেশের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের সরকারের নিন্দা জানিয়েছেন।

ইমরান খান (৬৯) দাবি করেছেন পুলিশের অভিযানে তার দলের ৫ জন কর্মী নিহত হয়েছে এবং আরও অনেকে আহত হয়েছে।

গত মাসে সংসদীয় অনাস্থা ভোটের পরে ইমরান খান ক্ষমতাচ্যুত হন, তার দল পিটিআই-এর নেতৃত্বে গঠিত প্রায় ৪ বছরের জোট সরকারের পতন ঘটে। তার স্থলাভিষিক্ত হয়ে শরীফ নতুন বহুদলীয় ঐক্য সরকার গঠন করেন।

রাজনৈতিক সংকট পাকিস্তানের অর্থনৈতিক দুর্দশার আরও অবনতি ঘটিয়েছে। ৬শ কোটি ডলারের উদ্ধার প্যাকেজ পুনরায় শুরু করার জন্য দেশটির সরকারের সাথে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সপ্তাহব্যাপী আলোচনা বুধবার শেষ হয়। কিন্তু এ আলোচনায় কোনো চুক্তিতে পৌঁছানো যায়নি যার ফলে প্রধানমন্ত্রী শরীফের ওপর চাপ বেড়ে যায়।

এক বিবৃতিতে আইএমএফ বলেছে, তাদের টিম পাকিস্তান কর্তৃপক্ষের সাথে “অত্যন্ত গঠনমূলক” আলোচনা করেছে। নীতি ও সংস্কারের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছানো ছিল এ আলোচনার লক্ষ্য।

XS
SM
MD
LG