অ্যাকসেসিবিলিটি লিংক

পর্তুগালের বিশ্ববিদ্যালয়গুলোকে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য সহজলভ্য করার আহ্বান প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের


পার্লামেন্টে অ্যাসেম্বলি অব পর্তুগালের ভাইস প্রেসিডেন্ট আদাও হোসে ফনসেকা সিলভার সঙ্গে সাক্ষাত করেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম
পার্লামেন্টে অ্যাসেম্বলি অব পর্তুগালের ভাইস প্রেসিডেন্ট আদাও হোসে ফনসেকা সিলভার সঙ্গে সাক্ষাত করেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম

পর্তুর্গালের বিশ্ববিদ্যালয়গুলোকে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য আরও সহজলভ্য করতে, পর্তুগাল সরকারকে ঢাকায় দূতাবাস খোলার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। অন্যথায়, নতুন দিল্লিতে পর্তুগালের দূতাবাস থেকে ঢাকায় পর্যায়ক্রমিক কনস্যুলার পরিষেবা দেয়ার অনুরোধ করেছে ঢাকা।

বুধবার (২৫ মে), লিসবনে, পার্লামেন্টে অ্যাসেম্বলি অব পর্তুগালের ভাইস প্রেসিডেন্ট আদাও হোসে ফনসেকা সিলভার সঙ্গে সাক্ষাতের সময় বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বিষয়টি উত্থাপন করেন।

বৃহস্পতিবার (২৬ মে), বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পর্তুগালের ভাইস প্রেসিডেন্ট এই ধারণাকে স্বাগত জানিয়েছেন।

পারস্পরিক উদ্বেগের বৈশ্বিক বিষয় নিয়েও দু’জনের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়। এ সময় প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, আন্তর্জাতিক পর্যায়ে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের বিষয়ে, পর্তুগালের অব্যাহত সমর্থন কামনা করেছেন।

আলাপকালে, আদাও হোসে ফনসেকা সিলভা, পর্তুগালে প্রবাসী বাংলাদেশিদের অবদান এবং দু’দেশের মধ্যে বিদ্যমান সুদৃঢ় জনগণের সম্পর্কের কথা উল্লেখ করেন।

বাংলাদেশের প্রতিমন্ত্রী, অদূর ভবিষ্যতে দুদেশের মধ্যে যোগাযোগ ও আদান-প্রদানের জন্য ফোরাম হিসেবে একটি আন্তঃসংসদ মৈত্রী গ্রুপ গঠনের প্রস্তাব করেন।

আদাও হোসে ফনসেকা সিলভা, প্রস্তাবে ইতিবাচক সাড়া দেন এবং এটি নিয়ে কাজ করতে সম্মত হন।

বৈঠকে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে বাংলাদেশের চিত্তাকর্ষক অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং এলডিসি-পরবর্তী সময়ে অব্যাহত অগ্রগতির পরিকল্পনা তুলে ধরেন।

ফনসেকা সিলভা, পর্তুগালে ২৭ জুন থেকে ১ জুলাই অনুষ্ঠিতব্য আসন্ন দ্বিতীয় জাতিসংঘ মহাসাগরীয় শীর্ষ সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে উচ্চ পর্যায়ের অংশগ্রহণের ওপর জোর দেন।

XS
SM
MD
LG