অ্যাকসেসিবিলিটি লিংক

ইসলামিক স্টেট এর নতুন নেতাকে গ্রেফতারের দাবি তুরস্কের কর্মকর্তাদের


এরদোয়ান আবু আল-হাসান আল-হাশিমি আল-কুরাশিকে গ্রেফতারের আনুষ্ঠানিক ঘোষণা এবং সে বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়ার কথা রয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়্যেপের । ফাইল ছবি

ইসলামিক স্টেট (আইএস) সন্ত্রাসী গোষ্ঠীর নতুন নেতা আবু আল-হাসান আল-হাশিমি আল-কুরাশি’র রাজত্ব হয়ত, শুরু হওয়ার তিন মাসের মধ্যেই শেষ হয়ে গিয়েছে।

তুরস্কের ওডাটিভি ওয়েবসাইট বৃহস্পতিবার সর্বপ্রথম আবু আল-হাসানের গ্রেফতারের খবর জানায়। সেখানে বলা হয়, তুরস্কের পুলিশ গত সপ্তাহে ইস্তাম্বুলের এক বাসায় চালানো অভিযানের সময়ে কোন গোলাগুলি ছাড়াই তাকে আটক করতে সক্ষম হয়।

ওয়েবসাইটটিতে আরও জানানো হয় যে, আইএস এর ঐ নেতাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে এবং সামনের দিনগুলোতে তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়্যেপ এরদোয়ানের, ঐ আইএস নেতার গ্রেফতারের আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে সে বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়ার কথা রয়েছে।

পৃথকভাবে, তুরস্কের দুই ঊর্ধ্বতন কর্মকর্তা পরিচয় গোপন রাখার শর্তে, ব্লুমবার্গ নিউজের কাছে গ্রেফতারের ঘটনা নিশ্চিত করে জানিয়েছেন যে, এরদোয়ানকে এ বিষয়ে অবহিত করা হয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এ বিষয়ে সতর্কতা অবলম্বন করেছেন।

পেন্টাগনের প্রেস সচিব জন কার্বি বৃহস্পতিবার সংবাদকর্মীদের বলেন, “[আমরা] আল-কুরাশি সম্পর্কে খবরগুলো নিশ্চিত করতে পারছি না। অবশ্যই আমরা সারাদিন ধরে এটা দেখছি, কিন্তু আমরা এমন অবস্থানে নেই যখন কিনা আমরা সংবাদ মাধ্যমের সংবাদটি আসলেই নিশ্চিত করতে পারব।”

মার্চ মাসে সন্ত্রাসী গোষ্ঠীটির তৃতীয় নেতা হিসেবে আবু আল-হাসান আল-হাশিমি আল-কুরাশির নাম প্রকাশ করে আইএস। সে সময়ে তারা জানায় যে, ফেব্রুয়ারিতে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে, যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনীর এক অভিযানে তার পূর্বসূরি নিহত হওয়ার স্বল্প সময় পরেই, আল-কুরাশি দায়িত্ব গ্রহণ করেন।

আইএস অনুসারীরা দ্রুতই নতুন নেতার প্রতি সমর্থন জানায়। সন্ত্রাসী গোষ্ঠীটির মিডিয়া বিভাগ ইরাক, সিরিয়া, নাইজেরিয়া, সোমালিয়া, আফগানিস্তান, ফিলিপাইন এবং অন্যান্য স্থান থেকে যোদ্ধাদের ছবি ও ভিডিও প্রকাশ করে, যেগুলোতে দেখা যায় যে ঐ যোদ্ধারা আবু আল-হাসানের প্রতি তাদের আনুগত্যের অঙ্গীকার করছেন।

তবে, এমন সমর্থন প্রকাশ সত্ত্বেও, নতুন এই নেতার প্রকৃত পরিচয় নিয়ে এখনও প্রশ্ন থেকে গিয়েছে। যার ফলেই হয়ত তুরস্কের দাবিটি যাচাই করা আরও কঠিন হয়ে গিয়েছে।

আবু আল-হাসান আল-হাশিমি আল-কুরাশি একটি ছদ্মনাম। এ দিয়ে বোঝানো হয় যে, নতুন নেতা কুরাইশি বংশের হাশিমি গোষ্ঠীর বংশধর। এটি তাকে বংশানুক্রমে মহানবী মুহাম্মদ (সা.) এর সঙ্গে সম্পর্কিত করবে, যা কিনা খলিফা হওয়ার জন্য আইএস এর একটি শর্ত।

এখনও পর্যন্ত, পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলোর কর্মকর্তারা এই বিষয়ে একমত হতে পারেননি যে, আসলে কে আইএস এর নেতৃত্ব দিচ্ছে।

XS
SM
MD
LG