অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে  তুরস্কের নতুন অভিযানের বিরুদ্ধে আমেরিকার মিত্রদের সতর্কবার্তা


২০২২ সালের ৭ই ফেব্রুয়ারি, আমেরিকা সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) যোদ্ধারা সিরিয়ার রাক্কার আল নাঈম স্কোয়ারে পাহারারত

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে নতুন করে সামরিক অভিযান শুরু করার যে প্রতিশ্রুতি তুরস্ক দিয়েছে তাতে ঐ অঞ্চলে যুক্তরাষ্ট্রের মিত্রদের মধ্যে সে সম্পর্কে উদ্বেগ ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। তারা সতর্ক করে দিয়েছে যে ঐ পদক্ষেপ ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠীকে উত্সাহিত করতে পারে এবং এমনকি শক্তিশালী করতে পারে।

তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়েপ এরদোয়ান সোমবার এই সপ্তাহের শুরুর দিকে নতুন করে অভিযান চালানোর ঘোষণা দেন এবং তুরস্কের সীমান্তে সিরিয়ার অভ্যন্তরে ৩০ কিলোমিটার পর্যন্ত নিরাপত্তা অঞ্চল সম্প্রসারণ করার প্রতিশ্রুতি দেন।

তুরস্কের জাতীয় নিরাপত্তা পরিষদ থেকে এই আশ্বাস দেওয়া সত্ত্বেও যে কোনও সামরিক পদক্ষেপ আমাদের প্রতিবেশীদের আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্বকে কোন ভাবেই লক্ষ্যবস্তু করবে না,তবু্ও কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস এবং এসডিএফ-এর রাজনৈতিক শাখার কর্মকর্তারা ভিওএকে বলেছেন যে তুরস্কের আগ্রাসন বিপর্যয় ডেকে আনতে পারে।

এসডিএফ নেতৃত্বের ঘনিষ্ঠ একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে বলেছে, "আগ্রাসনের যে কোনও প্রচেষ্টা এসডিএফকে তাদের লক্ষ্য থেকে সরিয়ে লড়াই-এ মনোনিবেশ করাবে কারণ তাদের কাছে কুর্দি অঞ্চল নয় এমন স্থানে আইসিস-এর বিরুদ্ধে লড়াই করার চেয়ে স্বদেশ রক্ষা করা অনেক বেশি অগ্রাধিকারের বিষয়ঐ সূত্রটির মিডিয়ার সাথে কথা বলার জন্য অনুমতি ছিল না।

XS
SM
MD
LG