অ্যাকসেসিবিলিটি লিংক

সাংহাই কোভিড ১৯ নিষেধাজ্ঞা তুলে নিতে প্রস্তুত


চীনের সাংহাইতে, করোনভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে, প্রতিরক্ষামূলক স্যুটে কর্মীরা লকডাউনের সময় রাস্তায় বিরতি নিচ্ছেন। ২৮ মে, ২০২২

চীনের সাংহাই শহরটি কোভিড-১৯ লকডাউনের দুই মাস পর ধীরে ধীরে আবার খুলতে চলেছে, বেইজিংয়ের কর্মকর্তারা রাজধানীর কিছু অংশে নিয়ন্ত্রণ সহজ করার জন্য প্রস্তুত এবং শনিবার তাঁরা বলেছেন এই রোগের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে রয়েছে।

সাংহাই গত সপ্তাহে বিধিনিষেধ শিথিল করার পরে তাদের লকডাউন মূলত বুধবার শেষ করার লক্ষ্য নির্ধারণ করে।

আরও বেশি লোককে তাদের বাড়ি থেকে বের হওয়ার অনুমতি দেওয়া হয়েছে, এবং আরও ব্যবসা পুনরায় খোলার অনুমতি দেওয়া হয়েছে, যদিও বেশিরভাগ বাসিন্দারা মূলত তাদের বাড়িতে রয়েছেন, দোকানগুলি আপাতত কেবল ডেলিভারি করছে।

সাংহাইয়ের কর্মকর্তারা অব্যাহত ভাবে সতর্কতা অবলম্বনের আহ্বান জানিয়েছেন, যদিও এর ২ কোটি ৫০ লক্ষ বাসিন্দাদের বেশিরভাগই এমন অঞ্চলে বাস করে যেগুলি সবচেয়ে কম ঝুঁকিপূর্ণ , রোগ "প্রতিরোধপূর্ণ " অঞ্চলে রয়েছে।

সাংহাই মিউনিসিপ্যাল হেলথ কমিশনের ডেপুটি ডিরেক্টর ঝাও ডান্ডান একটি দৈনিক সংবাদ সম্মেলনে বলেছেন, "জনসমক্ষে মাস্ক পরুন, কোনও জমায়েত করবেন না এবং সামাজিক দূরত্ব বজায় রাখুন।"

সোশ্যাল মিডিয়ায় ভিডিওতে দেখা গেছে শুক্রবার রাতে অনেক বিদেশী, নগরীর একটি কেন্দ্রস্থলে রাস্তায় মদ্যপান করছেন এবং নাচছেন। পুলিশ তাদের বাধা দেওয়ার আগে, তাদের বাড়িতে ফিরে যাবার নির্দেশ দেয়।

চীনের বৃহত্তম এবং সবচেয়ে বহুজাতিক শহরের দুই মাসের এই লকডাউন বাসিন্দাদের হতাশ ও ক্ষুব্ধ করেছে। শহরের কেন্দ্রস্থলের যে স্থাপনাগুলিতে প্রায়শই প্রচন্ড ভীড় হতো সেখানকার কয়েক হাজার লোককে কোয়ারেন্টিনে থাকতে হয়েছে।

তাদের মধ্যে অনেককেই লকডাউনের প্রথম সপ্তাহে পর্যাপ্ত খাবার বা চিকিৎসা সেবা পেতে আপ্রাণ চেষ্টা করতে হয়েছিল।

XS
SM
MD
LG