অ্যাকসেসিবিলিটি লিংক

সামরিক বাহিনীতে দায়িত্ব পালনকালে নিহতদের সম্মানে যুক্তরাষ্ট্রে পালিত হচ্ছে ‘মেমোরিয়াল ডে’


কানের লিভেনওয়ার্থে মেমোরিয়াল ডে'র জন্য লিভেনওয়ার্থ জাতীয় কবরস্থানে প্রস্তরখণ্ডগুলো আমেরিকান পতাকা দিয়ে সজ্জিত করা হয়েছে।২৯ মে ২০২২।

মে মাসের শেষ সোমবারকে যুক্তরাষ্ট্রে স্মরণ দিবস (মেমোরিয়াল ডে) হিসেবে পালন করা হয়। দেশটির সামরিক বাহিনীতে দায়িত্ব পালনকালে যে সকল পুরুষ ও নারী নিহত হয়েছেন তাদের সম্মানে দিবসটি পালন করা হয়।

এই বছর স্মরণ দিবস পালিত হচ্ছে ৩০ মে। দিনটি একটি জাতীয় ছুটির দিন।

দিবসটি উপলক্ষে আর্থিক লেনদেনের প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। আর, প্রেসিডেন্ট জো বাইডেন, দিনটি পালনের উদ্দেশ্যে, আর্লিংটন ন্যাশনাল সেমেটারিতে আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দেবেন।

মহামারীর কারণে দুই বছর বন্ধ থাকার পর, এই সোমবার ওয়াশিংটনের কন্সটিটিউশন অ্যাভিনিউতে আবারও মেমোরিয়াল ডে প্যারেড অনুষ্ঠিত হচ্ছে

অনেক আমেরিকান, যুদ্ধের স্মৃতিসৌধ পরিদর্শন করে বা কবরস্থানের সমাধিগুলোতে পুষ্পার্পণের মাধ্যমে দিনটি পালন করে থাকেন।

ওয়াশিংটনে মোটরসাইকেল আরোহীরা স্মরণ দিবস (মেমোরিয়াল ডে) পালনের এক নিয়মিত অংশ। এই বছর মোটরসাইকেল আরোহীদের আয়োজনের নাম দেওয়া হয়েছে ‘রোলিং টু রিমেম্বার’। সামরিক বাহিনী থেকে অবসরপ্রাপ্তদের মধ্যে আত্মহত্যার প্রবণতা নিয়ে সচেতনতা বৃদ্ধি করাকেও তাদের এই আয়োজনের উদ্দেশ্যের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে।

রোলিং টু রিমেম্বার তাদের ওয়েবসাইটে জানায় যে, শনিবার ওয়াশিংটন ও এর আশপাশে তাদের ‘মোটরসাইকেলে চড়ে পরিভ্রমণ প্রদর্শনীটি’ ছিল, “আমাদের দেশের সামরিক বাহিনী থেকে অবসরপ্রাপ্তদের গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে এবং নিখোঁজ ৮২ হাজার সামরিক সদস্যদের বিষয়ে পদক্ষেপ নেওয়ার দাবিতে,। এ ছাড়া, সামরিক বাহিনীর অবসরপ্রাপ্তদের মধ্যে প্রতিদিন যে ২২ জন করে আত্মহত্যা করেন, সে বিষয়ে সচেতনতা বৃদ্ধি করার উদ্দেশ্যেও এ আয়োজন করা হয়েছে।”

স্মরণ দিবসকে (মেমোরিয়াল ডে) অনেকেই যুক্তরাষ্ট্রে গ্রীষ্মের প্রথম দিন হিসেবে দেখে থাকেন। তাই, অনেকেই দিনটিকে পারিবারিক সাক্ষাৎ ও পিকনিকের মাধ্যমে পালন করেন।

XS
SM
MD
LG