অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোপের কাছে আরও সহায়তা চান জেলেন্সকি


ইউক্রেনে কিয়েভের নিকটবর্তী বুচা শহরে এক গণকবর পরিদর্শন করছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা (মাঝে), ৩০ মে ২০২২।

সোমবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির ইউরোপীয় কাউন্সিলে বক্তব্য দেওয়ার কথা রয়েছে। ‍তিনি ইউক্রেনের জন্য আরও সাহায্য পাওয়ার চেষ্টা করছেন এবং রাশিয়াকে তাদের আক্রমন বন্ধ করতে আরও চাপ দেওয়ার চেষ্টা করছেন।

দুইদিনব্যাপী এই অধিবেশনের আগে ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল এক চিঠিতে বলেন যে, ইউক্রেন “রাশিয়ার আগ্রাসন ও নৃশংসতার বিপরীতে অবিশ্বাস্য সাহসিকতা ও মর্যাদা প্রদর্শন করছে।”

তিনি বলেন, “আমাদের সবচেয়ে গুরুতর উদ্বেগগুলোর একটি হল আর্থিক চাহিদা মেটাতে ইউক্রেন এবং একই সাথে আমাদের আন্তর্জাতিক সহযোগীদের সহায়তা করা।” মিশেল আরও বলেন, “আমরা এই বিষয়েও আলাপ করব যে, ইউক্রেনের পুনর্গঠন কিভাবে সবচেয়ে ভালভাবে আয়োজন করা যায়, কারণ দেশটি পুনর্গঠন করতে একটি ব্যাপক আন্তর্জাতিক প্রচেষ্টার প্রয়োজন হবে।”

মিশেল বলেন যে, সংঘাতের কারণে জ্বালানির উচ্চমূল্য বিষয়ে বৈঠকগুলোতে আলোচনা করা হবে। এছাড়াও রাশিয়ার জীবাশ্ম জ্বালানির উপর থেকে ইউরোপের নির্ভরতা হ্রাস করতে “আমাদের জ্বালানির [উৎস] স্থানান্তর দ্রততর” করার প্রয়োজনীয়তা বিষয়েও আলাপ করা হবে। এছাড়াও খাদ্য নিরাপত্তা ও মূল্যবৃদ্ধি মোকাবেলার উপায় নিয়েও আলোচনা হবে বলে জানানো হয়।

এদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলের লুহানস্ক-এর গভর্নর সার্হি হাইদাই সোমবার জানান যে, সিভিরোডনেটস্কে তীব্র লড়াই চলছে। ঐ অঞ্চলে সিভিরোডনেটস্কই শেষ শহর যা ইউক্রেনের নিয়ন্ত্রণে রয়েছে। রুশ বাহিনী শহরটির উপকন্ঠে পৌঁছে গিয়েছে।

রবিবার দিনের শেষের দিকে দেওয়া এক ভিডিও বক্তব্যে জেলেন্সকি বলেন যে, ঐ শহর দখল করাটা “দখলদারদের একটি প্রধান কাজ ” এবং “এই আগ্রাসন ঠেকাতে” ইউক্রেন যথাসম্ভব সবকিছুই করবে।

তিনি বলেন যে, রাশিয়ার আক্রমণে সিভিরোডনেটস্ক-এর ৯০% ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে, টেলিযোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে এবং শহরটির দুই-তৃতীয়াংশ আবাসন ধ্বংস হয়ে গিয়েছে।

XS
SM
MD
LG