অ্যাকসেসিবিলিটি লিংক

গণসংহতি আন্দোলনের সঙ্গে বিএনপির সংলাপ


গণসংহতি আন্দোলনের সঙ্গে বিএনপির সংলাপ

আওয়ামী লীগ সরকারের পতন নিশ্চিত করতে এবং নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠার লক্ষ্যে ‘যুগপযোগী’ আন্দোলনে গণসংহতি আন্দোলনের সঙ্গে ঐক্যমতে পৌঁছেছে বিএনপি।

মঙ্গলবার গণসংহতি আন্দোলনের সঙ্গে প্রায় দুই ঘণ্টা রাজনৈতিক সংলাপ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ মন্তব্য করেন।

তিনি বলেন, "দেশের সকল জনগণ ও রাজনৈতিক দলকে একত্রিত করে গণঅভ্যুত্থানের মাধ্যমে বর্তমান ফ্যাসিবাদী শাসনকে উৎখাত করে জনগণের সত্যিকারের সরকার প্রতিষ্ঠার জন্য আমরা ঐকমত্যে পৌঁছেছি। আমরা যুগপৎ আন্দোলনের বিষয়েও একমত হয়েছি।"

তিনি বলেন, উভয় দল বর্তমান সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দেয়া, নির্বাচনকালীন সরকার গঠন, নির্বাচন পরিচালনার পর নিরপেক্ষ প্রশাসনের মাধ্যমে নির্বাচন কমিশন গঠন ইত্যাদি ব্যাপারেও একমত হয়েছে।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের জাতীয় সরকারের ফর্মুলার কথা উল্লেখ করে ফখরুল বলেন, "রাজনৈতিক দলগুলোর মধ্যে আলোচনার মাধ্যমে ঐকমত্যের ভিত্তিতে একটি সরকার গঠন করা হবে। যারা নিরপেক্ষ প্রশাসনের অধীনে নির্বাচনে জয়ী হবে।"

তিনি বলেন, গণসংহতি আন্দোলনের সঙ্গে তাদের আলোচনা খুবই ফলপ্রসূ হয়েছে এবং অন্যান্য দলের সঙ্গেও এ ধরনের আলোচনা অব্যাহত থাকবে।

গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য বৃহত্তর আন্দোলনে শক্তিশালী ঐক্য গড়ে তুলতে রাজনৈতিক দলগুলোর সঙ্গে বিএনপির চলমান সংলাপের অংশ হিসেবে দুপুর সোয়া ১২টার দিকে গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয় হাতিরপুলে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সংলাপে যোগ দেন।

সাত দলের সমন্বয়ে নতুন রাজনৈতিক প্লাটফর্ম 'গণতন্ত্র মঞ্চ' গঠন নিয়ে জল্পনা-কল্পনার মধ্যেই বিএনপি গণসংহতি আন্দোলনের সঙ্গে আলোচনায় বসেছে।

বিএনপির প্রতিনিধি দলের অন্য সদস্যদের মধ্যে ছিলেন স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ইকবাল হাসান মাহমুদ টুকু ও সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপন।

গণসংহতি আন্দোলনের পক্ষে আলোচনায় অংশ নেন দলটির প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী, নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল, রাজনৈতিক পরিষদের সদস্য তাসলিমা আক্তার প্রমুখ।

২৪ মে বিরোধী রাজনৈতিক দলগুলোর মধ্যে ঐক্য গড়ে তোলার লক্ষ্যে নাগরিক ঐক্যের সঙ্গে প্রথম বৈঠকের মাধ্যমে বিএনপি আনুষ্ঠানিকভাবে বিভিন্ন বিরোধী দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করে।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে ঐক্যবদ্ধ আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপির স্থায়ী কমিটি।

XS
SM
MD
LG