অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ইউক্রেনে “অ্যাডভান্সড রকেট সিস্টেমস” পাঠাবে


প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউজের ওভাল অফিসে বক্তব্য রাখছেন। মঙ্গলবার বাইডেন বলেছেন, তিনি ইউক্রেন যুদ্ধে সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার অংশ হিসেবে “আরও উন্নত রকেট সিস্টেম এবং যুদ্ধাস্ত্র” সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছেন। ৩১ মে, ২০২২। ফাইল ছবি।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার অংশ হিসেবে তিনি ইউক্রেনকে “আরও উন্নত রকেট সিস্টেম এবং যুদ্ধাস্ত্র” সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছেন।

দ্য নিউ ইয়র্ক টাইমস-এ মতামত বিভাগে বাইডেন লিখেছেন, যুক্তরাষ্ট্র যুদ্ধক্ষেত্রে এবং রাশিয়ার সাথে শান্তি আলোচনায় ইউক্রেনের অবস্থানকে শক্তিশালী করতে দেশটিকে অস্ত্র ও গোলাবারুদ দিয়ে সহায়তা করেছে।

এসোসিয়েটেড প্রেস প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উদ্ধৃত করে বলেছে, বুধবার নতুন এ অস্ত্রের প্যাকেজের বিস্তারিত জানানো হবে। এতে ৭০ কিলোমিটার পাল্লার রকেট রয়েছে। কর্মকর্তারা আরও বলেছেন, ইউক্রেন আশ্বাস দিয়েছে যে তার বাহিনী রাশিয়ার ভূখণ্ডে রকেট নিক্ষেপ করবে না।

মঙ্গলবার বাইডেন লিখেছেন, তিনি রাশিয়ার সাথে যুদ্ধ চান না।

ইউরোপীয় ইউনিয়নের ফরেন পলিসি চিফ জোসেপ বোরেল মঙ্গলবার বলেছেন, রুশ তেল আমদানির সিংহভাগের ওপর নিষেধাজ্ঞা আরোপের অর্থ হবে রাশিয়া “স্বল্প সংস্থান পাবে, যুদ্ধ চালিয়ে নেবার মতো অর্থের সংস্থান কম হবে।“

ইইউ নেতারাও ইউক্রেনকে দেশের অর্থনীতি ও পুনর্গঠন প্রচেষ্টার জন্য ৯ দশমিক ৭ বিলিয়ন ডলার সহায়তা দিতে সম্মত হয়েছেন।

এ প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG