অ্যাকসেসিবিলিটি লিংক

মজুতদারদের বিরুদ্ধে অভিযান আরও জোরালো হবে: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার


খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার
বাংলাদেশের খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, “মজুতদারদের বিরুদ্ধে অভিযান আরও জোরালো হবে।”

তিনি বলেন, “একটি মহল খাদ্য ঘাটতির বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছে। বাংলাদেশে খাদ্য ঘাটতির আশঙ্কা নেই। মজুতদারীর বিরুদ্ধে অভিযান চলছে। এ অভিযান আরও জোরালো হবে।”

বৃহস্পতিবার (২ জুন) ‘বোরো মৌসুমে অভ্যন্তরীণ সংগ্রহ ও বাজার মনিটরিং সংক্রান্ত অনলাইন মতবিনিময় সভায়’ খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এ কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, “দুই কারণে সরকার ধান চাল সংগ্রহ করে। প্রথমত, সরকার ধান কিনলে কৃষক তার ফসলের নায্যমূল্য পায়। দ্বিতীয়ত, জাতীয় খাদ্য নিরাপত্তা নিশ্চিত হয়।”

তিনি বলেন,“বোরো সংগ্রহ সফল করতে, খাদ্য বিভাগের কর্মকর্তাদের কোনো গাফিলতি সহ্য করা হবে না।”

ধান চাল সংগ্রহকালে, কারো সঙ্গে দুর্ব্যবহার না করার জন্য কর্মকর্তাদের নির্দেশনা দেন খাদ্যমন্ত্রী। একই সঙ্গে,চালের মানের সঙ্গে আপস না করারও নির্দেশ দেন তিনি।

বড় বড় কর্পোরেট হাউস ধান চাল সংগ্রহ করছে। এসব প্রতিষ্ঠানের নিজস্ব মিল না থাকলে, তারা যেন এ ব্যবসায় যুক্ত না হতে পারে, তা নিশ্চিত করতে এবং ধান চালের বাজারে নজরদারি বাড়াতে প্রশাসনকে নির্দেশনা দেন মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ।

খাদ্য বিভাগের কর্মকর্তাদের উদ্দেশ্যে সাধন চন্দ্র মজুমদার বলেন, “ফুড গ্রেইন লাইসেন্স প্রদান ও নবায়নে জোর দিতে হবে। কেউ যেন লাইসেন্স ছাড়া ব্যবসা না করতে পারে,অবৈধ মজুত করতে না পারে তা নিশ্চিত করতে হবে। অবৈধ মজুতদারদের বিরুদ্ধে প্রয়োজনে স্পেশাল পাওয়ার এ্যাক্ট ১৯৭৪ অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।”

খাদ্যমন্ত্রী বলেন, “পার্শ্ববর্তী দেশগুলোতে চালের দাম ও গমের দাম কমতে শুরু করেছে। সে দেশগুলো চাল ও গম রপ্তানি করবে মর্মে পত্রও দিচ্ছে।”

বাজার অস্থিতিশীল করতে দেয়া হবে না উল্লেখ করে, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, “প্রয়োজনে ট্যাক্স কমিয়ে চাল আমদানি করা হবে।”

XS
SM
MD
LG