অ্যাকসেসিবিলিটি লিংক

হজ কর্মসূচি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা


প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “ইসলাম শান্তি ও পবিত্র ধর্ম। এর মর্যাদা বজায় রাখা আমাদের সকলের কর্তব্য।”

শুক্রবার (৩ জুন) গণভবন থেকে ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে, রাজধানীর আশকোনায় হজ কর্মসূচি-২০২২ উদ্বোধন কালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। এসময় তিনি, প্রাকৃতিক দুর্যোগ ও মহামারি থেকে দেশের জনগণ যাতে সুরক্ষিত থাকতে পারে এবং সম্মানজনক জীবন পেতে পারে, সেজন্য প্রার্থনা করতে হজযাত্রীদের প্রতি আহ্বান জানান। পরে, হজযাত্রীদের সঙ্গে কুশল বিনিময় করেন প্রধানমন্ত্রী। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

শেখ হাসিনা বলেন, “বাংলাদেশ আজ অর্থনৈতিক উন্নতি করছে। তাই দোয়া করবেন যাতে আমরা উন্নয়নের যাত্রায় এগিয়ে যেতে পারি এবং দেশের প্রতিটি মানুষ তাদের খাবার, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষার সুযোগ পেতে পারে এবং এভাবে একটি উন্নত ও শালীন জীবন পেতে পারে।”

বাংলাদেশের প্রধানমন্ত্রী, হজযাত্রীদের সৌদি আরবের নিয়ম-কানুন মেনে, সেখানে হজের আনুষ্ঠানিকতা পালন করার অনুরোধ জানানা। তিনি বলেন, “দেশের মর্যাদা সমুন্নত রাখা আমাদের সকলের কর্তব্য। এটা মনে রাখবেন।”

বাংলাদেশ থেকে ৪১৯ জন হজযাত্রী নিয়ে, প্রথম হজ ফ্লাইট আগামী রবিবার সৌদি আরবের উদ্দেশে যাত্রা করবে। করোনা পরিস্থিতি কিছুটা ভালো হওয়ায়, এ বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১০ লাখ হজযাত্রী নিয়ে পবিত্র হজ অনুষ্ঠিত হতে যাচ্ছে (চাঁদ দেখার ওপর নির্ভর করে ৮ জুলাই)। এর মধ্যে, বাংলাদেশের ৫৭ হাজার ৫৮৫ জন হজযাত্রী থাকবেন বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, করোনা শুরুর আগে ২০১৯ সালে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করেছিলেন।

XS
SM
MD
LG