অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে পোলিও সংক্রমণ বিশ্বব্যাপী পোলিও নির্মূল কর্মসূচিকে পিছিয়ে দিচ্ছে


পাকিস্তানের লাহোরের এক বস্তিতে বাড়ি বাড়ি ঘুরে পোলিও টিকাদান কর্মসূচি চলাকালীন এক শিশুকে পোলিও টিকা খাওয়াচ্ছেন এক স্বাস্থ্যকর্মী, ২৩ মে ২০২২।

পাকিস্তান এ বছর তাদের দেশে ওয়াইল্ড পোলিও ভাইরাসে আক্রান্ত সপ্তম রোগীর সন্ধান পাওয়ার খবর জানিয়েছে। এর আগে, দেশটিতে ১৫ মাস ধরে অত্যন্ত সংক্রামক এই রোগে আক্রান্ত হয়ে কোন শিশু পঙ্গু হয়নি।

দেশটির জাতীয় পোলিও নির্মূল কর্মসূচি বৃহস্পতিবার জানায়, উত্তর ওয়াজিরিস্তানে এই ভাইরাস সংক্রমণে, ‘৭ মাস বয়সী এক মেয়ে শিশু পঙ্গু হয়ে গেছে বলে নিশ্চিত হওয়া গেছে।’ ওয়াজিরিস্তান, আফগানিস্তানের সীমান্তবর্তী পাকিস্তানের এক অশান্ত জেলা।

বিশ্বের দেশগুলোর মধ্যে, শুধুমাত্র পাকিস্তান ও আফগানিস্তানেই এখনও পর্যন্ত পোলিওতে শিশুরা পঙ্গু হয়ে চলেছে। যদিও, সাম্প্রতিক বছরগুলোতে, সীমান্তের দুই দিকেই পোলিও আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।


জাতীয় জরুরি কার্যক্রমের সমন্বয়ক, শাহজাদ বেগ বলেন, “সকল প্রবেশ ও বহির্গমন পথে ১০ বছর বয়স পর্যন্ত শিশুদের আমরা পোলিও টিকা প্রয়োগ করছি যাতে করে (পাকিস্তানের অন্যান্য এলাকায়) ভাইরাসটি ছড়িয়ে পড়া রোধ করা যায়।”

এক ঊর্ধ্বতন স্বাস্থ্য কর্মকর্তা ভিওএ-কে জানান যে, জাতীয় টিকা কর্মসূচি চলাকালে, ঐ এলাকায় অনেক বাবা-মা তাদের শিশুদের এখনও পোলিও টিকা দিতে অস্বীকৃতি জানাচ্ছেন। অন্যদিকে, অনেকেই টিকাদানকারীদের বারবার বাড়ি বাড়ি ঘুরে টিকা দেওয়ার প্রচেষ্টাকে অনধিকার চর্চা বলে বিরক্তি প্রকাশ করেন।


টিকা নেওয়ায় অনাগ্রহের একটি কারণ হল যে, অনেকেই মনে করেন, এই টিকাদান মুসলিম শিশুদের ভবিষ্যৎ যৌন ক্ষমতাকে অকার্যকর করে ফেলার জন্য পশ্চিমা নেতৃত্বাধীন এক ষড়যন্ত্র। এই মিথ্যা তথ্যের কারণে স্বাস্থ্যকর্মী ও তাদের নিরাপত্তায় নিয়োজিত নিরাপত্তা বাহিনীর সদস্যরা হামলার সম্মুখীন হচ্ছেন। সাম্প্রতিক বছরগুলোতে এমন হামলায় বেশ কিছু মানুষ নিহত হয়েছেন এবং এর ফলে, পোলিও নির্মূলের প্রচেষ্টা ধীরগতির হয়ে পড়েছে।


কর্মকর্তারা জানিয়েছেন যে, যেসব বাবা-মা পোলিও নির্মূল কর্মসূচির ব্যাপারে সন্দিহান, তারা অনেক সময় স্বাস্থ্যকর্মীদের সহায়তায় এক বিশেষ ধরণের কলমের ব্যবস্থাও করে ফেলেন। এই বিশেষ কালির কলমটি টিকাদানকারীরা টিকাপ্রাপ্ত শিশুদের আঙ্গুলে একটি রঙিন চিহ্ন দিতে ব্যবহার করেন। এই চিহ্নটি, টিকা নিতে অস্বীকৃতি জানানো লোকদের সঠিক সংখ্যা নির্ণয় করতে অসুবিধা সৃষ্টি করে।

XS
SM
MD
LG