অ্যাকসেসিবিলিটি লিংক

অস্ট্রেলিয়ার নতুন নেতার আসন্ন  ইন্দোনেশিয়া সফর


২০২২ সালের ১লা জুন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ ক্যানবেরায় গভর্নমেন্ট হাউসে তার মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠানের পর প্রতিক্রিয়া জানান

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ রবিবার ইন্দোনেশিয়া সফরে যাবেন ঐ সফরে তার কর্মসূচীতে বাণিজ্য ও নিরাপত্তার বিষয় দুটি শীর্ষে থাকবে। অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওয়াংশুক্রবার টোঙ্গায় পৌঁছানোর পরই তিনি এই সফরে যাচ্ছেন যা প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের ক্রমবর্ধমান উচ্চাকাঙ্ক্ষাকে প্রতিহত করার চেষ্টায় ক্যানবেরার নতুন সরকারের প্রচেষ্টার অংশ।

অস্ট্রেলিয়ার নতুন মধ্য- বামপন্থী সরকার পররাষ্ট্রনীতির উপর গুরুত্ব দিচ্ছে।

অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়া সন্ত্রাসবাদ ও সাইবার অপরাধের বিষয়ে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করেছে। গত বছর, তারা সম্মিলিতভাবে সামরিক প্রশিক্ষণ অনুশীলন এবং শিক্ষা কর্মসূচী সম্প্রসারিত করতে সম্মত হয়।

তবে বিশেষজ্ঞরা বলছেন যে দ্বিপক্ষীয় বাণিজ্য হ্রাস পাচ্ছে কভিড-১৯ মহামারীর কারণে আংশিকভাবে পর্যটনশিল্পের উপরে প্রভাব পড়েছে তবে ইন্দোনেশিয়ায় কিভাবে ব্যবসা করা যায় সে সম্পর্কে অস্ট্রেলিয়ান সংস্থাগুলির জ্ঞানের অভাব এর কারণ বলে মনে করা হয় মুসলিম অধ্যুষিত দেশটি অস্ট্রেলিয়ার ১৪তম বৃহত্তম বাণিজ্যিক অংশীদার।

ওয়াং বলেন, অস্ট্রেলিয়া তার আঞ্চলিক অংশীদারদের সঙ্গে সম্পর্ক আরও উন্নত করা অব্যাহত রাখবে।

ওয়াং ইন্দোনেশিয়া যাওয়ার আগে সামোয়া এবং টোঙ্গার নেতাদের সাথে দেখা করবেন ক্যানবেরার নতুন সরকারের চীনের কূটনৈতিক প্রচেষ্টাকে চ্যালেঞ্জ করার জন্য এক সপ্তাহেরও সামান্য বেশি সময়ের মধ্যে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তিনি দ্বিতীয়বার সফর করছেন।

বেইজিং সম্প্রতি সলোমন দ্বীপপুঞ্জের সাথে একটি নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করেছে যা ভৌগোলিক দিক থেকে অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাঞ্চলের কৌশলগত দ্বীপপুঞ্জ।

তবে অন্যান্য দ্বীপ রাষ্ট্রগুলি চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর দ্বারা প্রচারিত একটি বাণিজ্য ও নিরাপত্তা চুক্তি প্রত্যাখ্যান করেছে।

অঞ্চলের কিছু নেতা চীনের চুক্তিতে সম্মত হতে রাজি হননি বলে জানা গেছে কারণ তারা মনে করেছিলেন যে প্রক্রিয়াটি তাড়াহুড়ো করে করা হয়েছে।

ওয়াং জোর দিয়ে বলেছেন যে অঞ্চলে প্রভাব বিস্তারের জন্য অন্যান্য দেশের সাথে প্রতিযোগিতা করার কোনও ইচ্ছা বেইজিংয়ের নেই। ওয়াং ই দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পাপুয়া নিউ গিনিতে শুক্রবার তার সফর অব্যাহত রেখেছেন

XS
SM
MD
LG