অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘ-সমর্থিত জরিপ: পাকিস্তান ১৩ লক্ষ আফগান শরণার্থীকে আশ্রয় দিয়েছে


ফাইল ফটোঃ ২০১৭ সালের ২৫শে অক্টোবর যুদ্ধ ও দুর্ভিক্ষের কারণে দেশ ছেড়ে পালিয়ে আসা এক আফগান শরণার্থী পাকিস্তানের পেশোয়ারে তার নিবন্ধনপত্র দেখাচ্ছে
ফাইল ফটোঃ ২০১৭ সালের ২৫শে অক্টোবর যুদ্ধ ও দুর্ভিক্ষের কারণে দেশ ছেড়ে পালিয়ে আসা এক আফগান শরণার্থী পাকিস্তানের পেশোয়ারে তার নিবন্ধনপত্র দেখাচ্ছে

জাতিসংঘ-সমর্থিত একটি নতুন জরিপে দেখা গেছে যে ১০ লক্ষ ৩০ হাজার আফগান শরণার্থী প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানে বসবাস করছে যা এখন পর্যন্ত সরকারী ভাবে ব্যবহৃত সংখ্যার চেয়ে প্রায় ১ লক্ষ কম।

এক সরকারি বিবৃতিতে শুক্রবার বলা হয়, জাতিসংঘের শরণার্থী সংস্থার সহায়তায় পাকিস্তানে সরকার ডকুমেন্টেশন রিনিউয়াল অ্যান্ড ইনফরমেশন ভেরিফিকেশন এক্সারসাইজ (ড্রাইভ) নামে পরিচিত জরিপটি সম্পন্ন করেছে।

সংশোধিত পরিসংখ্যানের ব্যাখ্যা দিতে গিয়ে কর্মকর্তারা বলেন, কিছু আফগান পরিবার হয় অজানা কারণে শরণার্থীর মর্যাদা নবায়ন করতে চায়নি অথবা সম্ভবত তারা আফগানিস্তানে ফিরে গিয়েছে।

পাকিস্তানে আফগান শরণার্থী বিষয়ক প্রধান কমিশনার সেলিম খান বলেন "গত ১০ বছরে আফগানদের তথ্য হালনাগাদ বা আপডেট করা হয়নি। আর সেকারণে রেকর্ডগুলি যাচাই এবং আপডেট করা অপরিহার্য ছিল যা আমাদেরকে শরণার্থী সম্প্রদায়ের বিদ্যমান চাহিদাগুলি আরও ভালভাবে বুঝতে সক্ষম করবে।”

সত্যতা যাচাই অনুশীলনের অংশ হিসাবে সরকারী কাগজপত্র আছে এমন প্রায় ১০ লক্ষ আফগানকে তথাকথিত স্মার্ট পরিচয়পত্র দেওয়া হয়েছে। কর্মকর্তারা বলছেন, আগামী বছরের ৩০ জুন পর্যন্ত এই কার্ডগুলো বৈধ থাকবে। যার অর্থ হচ্ছে পাকিস্তানে বৈধ শরণার্থী হিসেবে বাস্তুচ্যুত জনগোষ্ঠীর স্বার্থ রক্ষা ও সুরক্ষার জন্য ঐ কার্ড তৈরি করা হয়েছে যাতে তারা মানবিক সহায়তা ও অন্যান্য সুবিধা পেতে পারে।

XS
SM
MD
LG