অ্যাকসেসিবিলিটি লিংক

সিভিরোডনেটস্ক এ রুশ হামলা প্রতিহত করছে ইউক্রেন


ইউক্রেনে রাশিয়ার আক্রমণ চলাকালীন, ইউক্রেন সেনাবাহিনীর বিদেশী স্বেচ্ছাসেবক দলের কয়েকজন সদস্য লড়াইয়ের জন্য অবস্থান নিচ্ছেন। সিভিরোডনেটস্ক, লুহানস্ক অঞ্চল, ইউক্রেন, ২ জুন ২০২২।

রুশ বাহিনী সেভেরস্কি ডনেটস নদীর সেতুগুলো উড়িয়ে দিচ্ছে যাতে করে ইউক্রেন আরও সৈন্য ও সামরিক সরঞ্জাম না নিয়ে আসতে পারে এবং সিভিরোডনেটস্ক শহরের বেসামরিক মানুষজনকে সহায়তা সরবরাহ না করতে পারে। লুহানস্ক অঞ্চলের গভর্নর শনিবার এমন জানান।

এক টেলিভিশন সম্প্রচারে সের্হি হাইদাই বলেন যে, ইউক্রেনের সামরিক বাহিনী সিভিরোডনেটস্ক এর ভেতরে এখনও নিজেদের অবস্থান ধরে রেখেছে এবং কয়েকটি স্থানে রুশ বাহিনীকে প্রতিহত করছে।

ইউক্রেনের সামরিক বাহিনী জানায় যে, রাশিয়া তাদের সৈন্য সংখ্যা বৃদ্ধি করেছে এবং কামান ব্যবহার করে শহরে “হামলা অভিযান” পরিচালনা করছে। শহরটিতে কয়েক সপ্তাহ ধরে রুশ বাহিনী গোলাবর্ষণ করে আসছে।

আরএফই/আরএল জানায় যে ইউক্রেনের সামরিক বাহিনী শনিবার বলেছে, “কামানের সাহায্যে শত্রু সিভিরোডনেটস্ক শহরে আক্রমণ চালাচ্ছে, তারা সেকেন্ড আর্মি কোর এর অতিরিক্ত সেনাদের সাথে নিয়ে নিজেদের শক্তিশালী করেছে, শহরে লড়াই চলছে।”

তবে, তারা এও জানায় যে, রুশ বাহিনী নিকটবর্তী বাখমুত শহরে অগ্রসর হতে গিয়ে ব্যর্থ হলে আবারও পূর্বের অবস্থানে ফিরে গিয়েছে। এর আগে তারা সিভিরোডনেটস্ক এর সাথে সংযোগ বিচ্ছিন্ন করে দেয়।

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক তাদের নিয়মিত গোয়েন্দা তথ্যে শনিবার জানায়, ইউক্রেনের ডনব্যাস অঞ্চলের উপর রাশিয়া অধিক পরিমাণ বিমান তত্পরতা চালাচ্ছে । সেখানে রুশ বিমান নিয়ন্ত্রিত ও অনিয়ন্ত্রিত, উভয় ধরণের বোমা ব্যবহার করেই বিমানহামলা চালাচ্ছে।

ব্রিটেনের গোয়েন্দা সংস্থাগুলো অনুমান করছে যে, বর্তমানে ইউক্রেনের পূর্বাঞ্চলের লুহানস্ক অঞ্চলের ৯০% এরও বেশি এলাকা নিয়ন্ত্রণ করছে রাশিয়া। তারা ধারণা করছেন যে, আগামী দুই সপ্তাহের মধ্যে অঞ্চলটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাশিয়ার হাতে চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

XS
SM
MD
LG