অ্যাকসেসিবিলিটি লিংক

তাইওয়ান তিয়ানানমেন স্কয়ার গণহত্যার স্মরণে প্রতিরূপ স্তম্ভ উন্মোচন করেছে


তিয়ানানমেন স্কয়ার গণহত্যার ৩৩তম বার্ষিকী স্মরণ উপলক্ষে তাইপেইতে স্মরণ সমাবেশে অংশগ্রহণকারীরা। (সৌজন্যে: নিউ স্কুল ফর ডেমোক্রেসি ইন তাইপেই)

শনিবার সন্ধ্যায় তাইওয়ান চীনের তিয়ানানমেন স্কয়ার গণহত্যার ৩৩তম বার্ষিকী স্মরণে একটি মোমবাতি প্রজ্বলনের আয়োজন করেছে। ১৯৮৯ সালে বেইজিংয়ে চীনের গণতন্ত্রের জন্য লড়াই করার সময় যারা মারা গিয়েছিল তাদের স্মরণে সেখানে তিন মিটার লম্বা "পিলার অফ শেইম" নামের প্রতীকি মূর্তি উন্মোচন করা হয়েছে।

তাইওয়ান এর রাজধানী তাইপেই-এর চিয়াং কাই-শেক মেমোরিয়াল হলে অনুষ্ঠিত স্মৃতিসভায় শত শত লোক উপস্থিত হয়েছিল। চীনাভাষী বিশ্বে এই অনুষ্ঠানই হচ্ছে সেই ঘটনার একমাত্র স্মরণ সভা। কারণ হংকং-এর কর্তৃপক্ষ শহরের ভিক্টোরিয়া পার্কে তিয়ানানমেন স্কয়ার গণহত্যার বার্ষিক স্মরণ সভা পরপর তিন বছরের জন্য নিষিদ্ধ করেছিল এবং ২০২১ সালের ডিসেম্বরে সেখানকার মূর্তি ভেঙে ফেলা হয়।

নিষেধাজ্ঞাকে হংকং সরকারের রাজনৈতিক ভিন্নমত দূর করার পদক্ষেপের অংশ হিসাবে দেখা হচ্ছে এবং এটি একটি চিহ্ন যে বেইজিং দ্বারা আধা-স্বায়ত্তশাসিত শহর হংকং উপর বেইজিং এর নিয়ন্ত্রণ শক্ত হচ্ছে এবং বেইজিং তার স্বাধীনতা হারাচ্ছে।

তাইওয়ানিরা স্মৃতিকে বাঁচিয়ে রাখেছে

নিউ স্কুল ফর ডেমোক্রেসি, তাইপেইতে ২৩টি নাগরিক গোষ্ঠীর মধ্যে একটি যা শনিবারের স্মরণ সমাবেশের আয়োজন করেছিল। এই সংগঠনের চেয়ারম্যান টেং চিয়েন-ইয়ুয়ান বলেছেন, তাইপেই-তে অনুষ্ঠিত "বিশ্ব স্বাধীনতাকে সমর্থন করে" এই থিমযুক্ত স্মরণ সমাবেশ , তাইওয়ানকে শুধুমাত্র একটি মুক্ত ও গণতান্ত্রিক দেশ হিসেবেই তুলে ধরে না, তাইওয়ানের জন্য চীনের বর্ধিত দমন-পীড়নের বিরুদ্ধে কথা বলার জন্য জরুরি এবং প্রাসঙ্গিকতার অনুভূতিও তুলে ধরে।

XS
SM
MD
LG