অ্যাকসেসিবিলিটি লিংক

৪১০ যাত্রী নিয়ে ঢাকা ছাড়ল বিমানের প্রথম হজ ফ্লাইট


৪১০ যাত্রী নিয়ে ঢাকা ছাড়ল বিমানের প্রথম হজ ফ্লাইট
চলতি বছরের প্রথম হজ ফ্লাইট ৪১০ জন যাত্রী নিয়ে ঢাকা ছেড়েছে। রবিবার (৫ জুন) সকাল ৯টার দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যায়। ফ্লাইটটি স্থানীয় সময় দুপুর পৌনে ১টায় জেদ্দায় পৌঁছানোর কথা।

হজ ফ্লাইট ছেড়ে যাওয়ার সময়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি, বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. আবু সালেহ মোস্তফা কামালসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বিমান বন্দরে উপস্থিত থেকে হজযাত্রীদের বিদায় জানান।

এ বছর বাংলাদেশ থেকে মোট ৫৭ হাজার ৫৮৫ হজযাত্রী সৌদি আরব যাবেন। এর মধ্যে, ৫০ শতাংশ হিসেবে ২৮ হাজার ৭৯৩ হজযাত্রী পরিবহন করবে বিমান। তবে, প্রতিনিধিসহ ২৯ হাজার হজযাত্রী পরিবহনের পরিকল্পনা রয়েছে।

হজযাত্রী পরিবহনে বিমানের নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ ব্যবহৃত হচ্ছে। বিমান, প্রি-হজে ৫ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত ৬৫টি ও পোস্ট-হজে, ১৪ জুলাই থেকে ১৩ আগস্ট পর্যন্ত ৬৫টি করে, মোট ১৩০টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করবে। বিমানের প্রি-হজ ও পোস্ট-হজ উভয় ফ্লাইটের ক্ষেত্রেই ৬৫টি ফ্লাইটের, ৫১টি জেদ্দায় ও ১৪ টি মদিনায় পরিচালিত হবে।

এর আগে, গত শুক্রবার (৩ জুন) হজ কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

XS
SM
MD
LG