অ্যাকসেসিবিলিটি লিংক

লন্ডনে শোভাযাত্রার মধ্য দিয়ে রানী এলিজাবেথের জুবিলি উদযাপনের সমাপ্তি


ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের ছবি সম্বলিত ব্রিটেনের একটি পতাকা রঙিন নিশান ও বেলুন দিয়ে সাজিয়ে ঝোলানো। প্ল্যাটিনাম জুবিলি উদযাপন করতে উইন্ডসর-এর লং ওয়াক-এ বিগ জুবিলি লাঞ্চ-এ যোগ দিতে মানুষজন জড়ো হচ্ছেন, ৫ জুন ২০২২।

রানী এলিজাবেথের সিংহাসনে আরোহনের ৭০ বছর পূর্তি উপলক্ষ্যে ব্রিটেনের চারদিনব্যাপী প্ল্যাটিনাম জুবিলি আয়োজন মধ্য লন্ডনে এক প্রদর্শনীর মধ্য দিয়ে শেষ হলো। দেশব্যাপী রাস্তায় রাস্তায় আনন্দ-উল্লাসে হাজার হাজার মানুষ অংশ নেন।

ব্রিটেনের "জাতীয় সম্পদ" হিসেবে বিবেচিত গায়ক এড শিরান, সাবেক ফুটবল খেলোয়াড় গ্যারি লিনেকার, শিশুদের টেলিভিশনের ব্যাসিল ব্রাশ-এর মত ১০০-র বেশি ব্যক্তিত্ব সামরিক বাদকদল, শিল্পী ও নৃত্যশিল্পীদের সাথে মিলে রাজধানীতে হওয়া এই প্যারেডে অংশ নেন।

শোভাযাত্রাটি রানীর শাসনামলের বিভিন্ন দশকগুলোকে তুলে ধরার চেষ্টা করে। ১৯৫৩ সালে নিজের অভিষেকের দিনে করা রানীর যাত্রা পথের প্রায় একইরকম একটি পথ ধরে শোভাযাত্রাটি যায়। ৯৬ বছর বয়সী রানী দীর্ঘতমকাল সিংহাসনে থেকে রেকর্ড সৃষ্টি করেছেন।

ব্রিটেন জুড়ে বিভিন্ন এলাকায় “জুবিলির বিশাল মধ্যাহ্নভোজ” বা “বিগ জুবিলি লাঞ্চ” এর আয়োজন করা হয়েছে। অনুমান করা হচ্ছে যে, রাস্তায় রাস্তায় প্রায় ১৬,০০০ পার্টি আয়োজন করা হয়েছে। এছাড়াও পৃথিবীর অন্যান্য জায়গাতেও ৬০০-র মত পার্টি আয়োজন করা হয়েছে। এর মধ্যে কানাডা, ব্রাজিল, নিউজিল্যান্ড, জাপান এবং দক্ষিণ আফ্রিকা রয়েছে।

রানীর ছেলে এবং সিংহাসনের উত্তরসুরি, ৭৩ বছর বয়সী প্রিন্স চার্লস, তার মায়ের প্রতি ব্যক্তিগতভাবে শ্রদ্ধা জ্ঞাপন করার একদিন পর উৎসবের শেষ দিনটি অনুষ্ঠিত হচ্ছে। প্রিন্স চার্লস বাকিংহাম প্যালেসের বাইরে এক জাঁকজমকপূর্ণ কনসার্টে শনিবার রাতে এই শ্রদ্ধা জ্ঞাপন করেন।

সাত দশক ধরে চলা রানীর শাসন উদযাপন করতে চারদিনব্যাপী এই আয়োজন বৃহস্পতিবার আরম্ভ হয়। আয়োজনে সামরিক প্যারেড এবং রয়েল এয়ার ফোর্সের একটি ফ্লাই পাস্ট-এরও আয়োজন ছিল। এছাড়াও শুক্রবার ন্যাশনাল সার্ভিস অফ থ্যাঙ্কসগিভিং অনুষ্ঠিত হয়।

XS
SM
MD
LG