অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়ার ব্যাপক বিমান মহড়া


দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ২০টি যুদ্ধবিমান দক্ষিণ কোরিয়ার পশ্চিম সাগরে্র ওপর দিয়ে উড়ছে। ৭জুন, ২০২২।(ছবিঃ এপি-র মাধ্যমে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রক)

মঙ্গলবার দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র ২০টি যুদ্ধবিমান নিয়ে বিমান শক্তির একটি প্রদর্শনী করেছে। শীঘ্রই উত্তর কোরিয়া একটি পারমাণবিক পরীক্ষা চালাতে পারে- এমন সম্ভাবনার মধ্যে এটি মিত্রদের সামরিক শক্তির সর্বশেষ প্রদর্শন।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, রবিবার উত্তর কোরিয়া ৩৫ মিনিট সময়ের মধ্যে ৮টি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র সমুদ্রে নিক্ষেপ করেছে। এটি ছিল এই বছরে উত্তর কোরিয়ার ১৮তম পর্বের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ।

সোমবার যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া তাদের নিজস্ব ৮টি ক্ষেপণাস্ত্র সাগরে নিক্ষেপ করে প্রতিক্রিয়া জানায়। উত্তর কোরিয়ার ব্যাপক ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রতিক্রিয়ায় দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র তাদের সামরিক শক্তির প্রকাশ্য প্রদর্শন বৃদ্ধি করেছে।

দক্ষিণ কোরিয়ার নতুন রক্ষণশীল প্রেসিডেন্ট ইউন সুক ইওল উত্তর কোরিয়ার কর্মকাণ্ডকে উস্কানি হিসেবে অভিহিত করে সেগুলোর দ্রুত এবং দৃঢ় প্রতিক্রিয়া জানানোর অঙ্গীকার করেছেন।

গত মাসে একটি শীর্ষ সম্মেলনে ইউন এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৃহত্তর যৌথ সামরিক মহড়ার বিষয়ে আলোচনা করেছিলেন। এ ধরনের মহড়া পূর্ববর্তী দক্ষিণ কোরীয় সরকারের সময় কমানো হয়েছিল।

উত্তর কোরিয়া শীঘ্রই তাদের সপ্তম পারমাণবিক পরীক্ষা চালাতে পারে- এমন সম্ভাবনাও রয়েছে। দেশটি এমন পদক্ষেপ আঞ্চলিক উত্তেজনা আরও বাড়াতে পারে।

XS
SM
MD
LG