অ্যাকসেসিবিলিটি লিংক

সাংহাই-এর কিছু অংশে লকডাউন: চীনে বাড়ছে কোভিড সংক্রমণের শঙ্কা


চীনের সাংহাইয়ে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে, শ্রমিকরা প্রতিরক্ষামূলক স্যুট পরে একটি ভবনের বাইরে ব্যরিকেড তৈরি করছে। ৯ জুন, ২০২২।

চীনের সাংহাই এবং বেইজিং-এ নতুন করে কোভিড সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার, দেশটির বৃহত্তম অর্থনৈতিক কেন্দ্রের কিছু অংশে আবার লকডাউনের বিধিনিষেধ আরোপ করা ; আর, শহরের লাখ লাখ বাসিন্দার জন্য গণহারে করোনা পরীক্ষার ঘোষণা দেয়ার পর, এই নতুন সতর্কতা জারি করা হলো।

কিছুদিন আগে উভয় শহরেই কোভিডের কঠোর বিধিনিষেধ শিথিল করা হয়েছিল। তবে, দেশটি এখন সংক্রমণ বন্ধ করার লক্ষ্যে, যত দ্রুত সম্ভব লকডাউন কার্যকর করার “ডায়নামিক জিরো কোভিড” নীতিতে আটকে গেছে।

বিশেষ করে, সাংহাইয়ের বাসিন্দারা, শহরটিতে আরোপিত দুই মাসের লকডাউন শেষ হওয়ার পর, নতুন সংক্রমণ ছড়িয়ে পড়ায় আবার সংকটের মুখোমুখি হয়েছে। বৃহস্পতিবার, সাংহাইয়ের কর্মকর্তারা, রেড রোজ নামের একটি জনপ্রিয় বিউটি সেলুনে ৩ জন কোভিড পজিটিভ ব্যক্তির সন্ধান পেয়েছেন। শহরের কেন্দ্রে অবস্থিত জনপ্রিয় এই সেলুনটি গত ১ জুন পুনরায় চালু হয়েছিল।

দ্য পেপার নামের একটি স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, সেলুনটি গত ৮ দিনে সাংহাইয়ের ১৬টি এলাকার ৫০২ জন গ্রাহককে সেবা প্রদান করেছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাথমিক তদন্তে দেখা গেছে, সেলুনের ১৬ জন কর্মচারীর মধ্যে বেশ কয়েকজন, প্রতিদিনের বাধ্যতামূলক কোভিড পরীক্ষা করাননি। এ কারণে, রেড রোজ সেলুনের কর্মী বা গ্রাহকদের সাথে সম্পর্কিত ৯০ হাজার মানুষের কোভিড টেস্ট করাতে হয়েছে।

সাংহাইয়ের দুই মাসব্যাপী লকডাউন এবং সাম্প্রতিক মাসগুলোতে বেইজিং জুড়ে শপিংমল ও ভেন্যু বন্ধ করে দেয়া এবং শহরে জন সাধারণের চলাচলের ওপর আরোপিত বিধিনিষেধের ফলে, চীনা অর্থনীতি বিপর্যস্ত হয়েছে। এর ফলে,ব্যাহত হয়েছে সররাহ ব্যবস্থা এবং আন্তর্জাতিক বাণিজ্যের গতিও হ্রাস পেয়েছে।

XS
SM
MD
LG