অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে ২০২১ এর দাঙ্গার ঘটনায় মিশিগানের গভর্নর পদপ্রার্থী গ্রেফতার


প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রতি অনুগত সহিংস বিদ্রোহীরা ওয়াশিংটনের ক্যাপিটলে পুলিশের একটি ব্যারিকেড ভেঙে ফেলছেন। (ফাইল ফটো)

যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ বৃহস্পতিবার রায়ান কেলির বিরুদ্ধে অভিযোগ দাখিল করেছে। মধ্যপশ্চিমাঞ্চলের মিশিগান অঙ্গরাজ্যের গভর্নর পদপ্রার্থী পাঁচজন রিপাবলিকানের মধ্যে তিনি একজন। ২০২১ সালের ৬ জানুয়ারি ইউএস ক্যাপিটল এ, ডেমোক্রেট জো বাইডেনকে নবনির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে নিশ্চিতকরণ প্রক্রিয়ায় বাধা দেওয়ার ঘটনায় তার ভূমিকার কারণে, তার বিরুদ্ধে চারটি লঘু অপরাধের অভিযোগ আনা হয়েছে।

৪০ বছর বয়সী কেলিকে তার পশ্চিম মিশিগানের বাসভবন থেকে গ্রেফতার করা হয়। ঘটনার দিন ক্যাপিটলে তৎকালীন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের হাজার হাজার সমর্থকের মধ্যে তার উপস্থিতি সুবিদিত। যদিও তিনি অস্বীকার করেছেন যে, তিনি ভবনের ভেতরে প্রবেশ করেছিলেন বা অন্যায় কিছু করেছিলেন।

আদালতের এক নথিতে তদন্তকারীরা তার একটি ছবি পেশ করেন। সেখানে দেখা যায়, একটি বেসবল ক্যাপ উল্টো করে পরা অবস্থায় তিনি ট্রাম্পের সমর্থকদেরকে নেতৃত্ব দেওয়ার চেষ্টা করছেন, এবং ২০২০ এর নভেম্বরের নির্বাচনে বাইডেনের জয়কে নিশ্চিত করতে প্রস্তুত আইনপ্রণেতাদের বাধা দেওয়ার চেষ্টা করছিলেন।

ওয়াশিংটনের ফেডারেল আদালতে দায়েরকৃত অভিযোগের নথিতে, সরকার কেলিকে ঐ দিনের আক্রমণের পরিকল্পনায় জড়িত থাকার বিষয়ে দায়ী করেনি। বরং, তার বিরুদ্ধে অভিযোগগুলো হল, একটি সংরক্ষিত ভবনে জ্ঞাতসারে অবৈধভাবে প্রবেশ করা ও অবস্থান করা; একটি সংরক্ষিত ভবন বা চত্ত্বরে বিশৃঙ্খল ও বিঘ্নকারী কর্মকাণ্ড; এবং ব্যক্তি ও সম্পদের বিরুদ্ধে জ্ঞাতসারে শারিরক সহিংসতায় জড়িত হওয়া।

এছাড়াও তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সম্পদের ইচ্ছাকৃতভাবে ক্ষতিসাধন বা “ধ্বংস” করার অভিযোগও আনা হয়েছে। দোষী সাব্যস্ত হলে, প্রতিটি অভিযোগের জন্য কেলি এক বছর পর্যন্ত করে কারাদণ্ডের সাজা পেতে পারেন।

XS
SM
MD
LG