অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের প্রেসিডেন্ট বললেন তার সেনারা অনেকের অনুমানকে মিথ্যা প্রমাণ করছে


ইউক্রেনের ডনেটস্ক অঞ্চলে অবস্থান নেওয়া একটি ট্যাংকের ভেতর ইউক্রেনের এক সেনাসদস্য বসে আছেন, ১১ জুন ২০২২।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেন যে, কেউই জানে না তার দেশে যুদ্ধ কতদিন চলবে। কিন্তু একই সাথে তিনি এও বলেন, রুশ বাহিনীকে ইউক্রেনের পূর্বাঞ্চল দখল করে নিতে না দিয়ে ইউক্রেনের বাহিনী অনেকের অনুমানকে মিথ্যা প্রমাণ করেছে । কয়েক সপ্তাহ ধরে পূর্বাঞ্চলে সবচেয়ে তুমুল লড়াই চলছে।

তার সান্ধ্যকালীন ভিডিও বক্তব্যে জেলেন্সকি বলেন, ডনব্যাসে রুশ অগ্রগতি প্রতিরোধ করতে সমর্থ হওয়ায়, তিনি ইউক্রেনের প্রতিরক্ষাকারীদের নিয়ে গর্বিত। ডনব্যাস রাশিয়ার সীমান্তবর্তী এক এলাকা, যেখানকার বেশিরভাগ এলাকা রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা আট বছর ধরে নিয়ন্ত্রণ করে আসছে।

জেলেন্সকি শনিবার দিনের শেষভাগে বলেন, “মনে আছে যে, কিভাবে রাশিয়া মে মাসের শুরুর দিকে আশা করেছিল যে তারা পুরো ডনব্যাস দখল করে নিবে?” তিনি আরও বলেন, “আজকে ইতোমধ্যেই যুদ্ধের ১০৮তম দিন, জুন হয়ে গিয়েছে। ডনব্যাস এখনও হাতছাড়া হয়নি।”

ইউক্রেনীয় এবং রুশ, উভয় কর্তৃপক্ষই জানায় যে, সিভিরোডনেটস্ক-এর নিয়ন্ত্রণ নিয়ে লড়াই চলছে। পূর্বাঞ্চলের এই শহরে যুদ্ধের আগে ১ লাখ মানুষের বসবাস ছিল। সিভিরোডনেটস্ক এবং নিকটবর্তী লিসিশ্যাঙ্কস, ডনব্যাসের লুহান্সক প্রদেশের শেষ দুই বড় শহর, যা এখনও পুরোপুরি রুশপন্থী বিদ্রোহীদের নিয়ন্ত্রণে চলে যায়নি।

বিচ্ছিন্নতাবাদী ঘোষিত লুহানস্ক পিপলস রিপাবলিকের প্রধান, লিওনিড প্যাসেশনিক বলেন যে, ইউক্রেনের যোদ্ধারা এখনও শহরের এক শিল্প এলাকায় অবস্থান করছে। ঐ এলাকায় একটি রাসায়নিক কারখানাও আছে, যেখানে কয়েকদিন ধরেই চলতে থাকা রুশ গোলাবর্ষণ থেকে বাঁচতে বেসামরিক মানুষজন আশ্রয় নিয়েছেন।

লুহানস্ক-এর গভর্নর সের্হি হাইদাই শনিবার জানান যে, কয়েক ঘন্টার রুশ গোলাবর্ষণে ঐ কারখানায় আগুন ধরে গিয়েছে।

এদিকে, ইউক্রেনের অন্যান্য এলাকার খবরে, জেলেন্সকি জানান যে, দক্ষিণাঞ্চলের খেরসন এলাকার কিছু অংশে এক পাল্টা হামলায় ইউক্রেনের বাহিনী রুশদের পিছু হটাতে পেরেছে। যুদ্ধের শুরুর দিকে ঐ এলাকার দখল নিয়েছিল রাশিয়া। খেরসন এবং অন্যান্য দখলকৃত উপকূলীয় এলাকায় রাশিয়া স্থানীয় কর্তৃপক্ষ বসিয়েছে। এছাড়াও সেখানকার বাসিন্দাদের রাশিয়ার পাসপোর্ট দেওয়া হচ্ছে, সেসব এলাকায় রাশিয়ার সংবাদ সম্প্রচার করা হচ্ছে এবং রাশিয়ার পাঠ্যক্রম চালু করার জন্য পদক্ষেপ নেওয়া হচ্ছে।

XS
SM
MD
LG