অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের মানবাধিকার কমিশনার বাখেলেত ৩১ আগস্ট মেয়াদ শেষে পদ থেকে সরে দাঁড়াবেন


জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল বাখেলেত। (ফাইল ফটো)

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান, মিশেল বাখেলেত জানান যে, আগস্ট মাসের শেষে তার মেয়াদ সমাপ্ত হলে তিনি হাইকমিশনারের পদ থেকে সরে দাঁড়াবেন। জাতিসংঘের মানবাধিকার পরিষদের ৫০তম অধিবেশনের উদ্বোধনীতে তিনি এই তথ্য জানান। তবে, এ বিষয়ে আর বিস্তারিত কিছু জানাননি তিনি।

পরিষদের কাছে বৈশ্বিক মানবাধিকার উন্নয়ন বিষয়ক তার মূল্যায়ন উপস্থাপনের পর, জেনেভায় উপস্থিত সাংবাদিকদের বাখেলেত বলেন যে, তিনি ব্যক্তিগত কারণে অবসর গ্রহণ করছেন। তিনি এও বলেন যে, তার সাম্প্রতিক চীন সফর নিয়ে হওয়া সমালোচনার সাথে তার এই সিদ্ধান্তের কোনও সম্পর্ক নেই।

তার চীন সফরকালে, প্রায় বিশ লক্ষ উইঘুর মুসলিমকে জোরপূর্বক আটক রাখার ব্যাপারে চীনের নিন্দা না করায় মানবাধিকার কর্মীদের সমালোচনার মুখে পড়েন বাখেলেত।

বাখেলেত গণমাধ্যমকে জানান যে, চীন সফরের দুই মাস আগেই তিনি জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসকে জানিয়েছিলেন যে, তিনি আর দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করতে চান না।

মানবাধিকার সক্রিয়তাবাদীরা বারবারই দাবি করে এসেছেন, যাতে বাখেলেত চীনের মানবাধিকার লঙ্ঘন বিষয়ে তার দীর্ঘ প্রতিক্ষিত প্রতিবেদনটি প্রকাশ করেন। হাইকমিশনার জানান যে, তিনি দায়িত্ব ত্যাগের আগেই প্রতিবেদনটি প্রকাশ করা হবে। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ চীন অস্বীকার করে।

বাখেলেত ইউক্রেন যুদ্ধের বিষয়ও উল্লেখ করেন। তিনি বলেন, যুদ্ধটির ফলে অনেকের জীবন বিনষ্ট হওয়া, বিনাশ ও ধ্বংসযজ্ঞ অব্যাহত রয়েছে। তিনি এও উল্লেখ করেন যে, বেসামরিক মানুষের সাথে হওয়া বিভীষিকা আগামী অনেক প্রজন্মের উপর এক অমোচনীয় ছাপ রেখে যাবে।

২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণ করে। রাশিয়ায় যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদকারী বহু সংখ্যক মানুষকে গ্রেফতার করায় রাশিয়ার প্রতি নিন্দা জানান বাখেলেত। রাশিয়ার স্বাধীন গণমাধ্যমগুলোর উপর সেন্সর ও বিধিনিষেধ আরোপ বৃদ্ধি করাকে দুঃখজনক হিসেবে বর্ণনা করেছেন তিনি।

XS
SM
MD
LG