অ্যাকসেসিবিলিটি লিংক

বুধবারের শুনানি স্থগিত করেছে ৬ জানুয়ারি কমিটি  


৬ জানুয়ারী ক্যাপিটল হিলে হামলার তদন্তের শুনানি চলাকালে সাবেক অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বারের কথা বলার একটি ভিডিওচিত্র একটি স্ক্রিনে দেখানো হচ্ছে। ১৩ জুন, ২০২২।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে গত বছরের ৬ জানুয়ারির দাঙ্গার তদন্তকারী হাউজ অফ রিপ্রেজেন্টেটিভস প্যানেল বলেছে, তাঁরা বুধবারের নির্ধারিত শুনানিটি স্থগিত করেছে।

তবে শুনানিটি কেন স্থগিত করা হয়েছে, তার কোন কারণ বলা হয়নি এবং প্যানেল এখনও বৃহস্পতিবার পরিকল্পিত শুনানি গ্রহণ করবে।

সোমবারের শুনানিতে যুক্তরাষ্ট্রের সাবেক অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বারসহ অন্যান্য অসংখ্য হোয়াইট হাউজ কর্মকর্তা এবং তৎকালীন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের রাজনৈতিক সহযোগীদের টেপ করা ভিডিও সাক্ষ্য হিসেবে দেখানো হয়েছে। তারা বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পকে বারবার বলা হয়েছিল যে, ২০২০ সালের নির্বাচনে তার জালিয়াতির অভিযোগ ভিত্তিহীন এবং তিনি পুনরায় নির্বাচিত হতে গিয়ে হেরে গেছেন।

বার বলেছেন, নির্বাচনী অনিয়মের বিষয়ে ট্রাম্পের বেশিরভাগ দাবি ছিল, "সম্পূর্ণ ভুয়া এবং ছেলেমানুষী ।"

২০২০ সালের শেষের দিকে পদত্যাগ করার আগে হোয়াইট হাউজে ট্রাম্পের সাথে তার একাধিক বৈঠকের একটিকে স্মরণ করে বার বলেন, "আমি প্রেসিডেন্ট ট্রাম্পকে বলেছিলাম, জালিয়াতির দাবিগুলি সম্পূর্ণ বানোয়াট।"

"কিন্তু তিনি এটি সম্পর্কে প্রচণ্ড ক্ষুব্ধ ছিলেন," বার স্মরণ করে বলেন, তাকে পুনরায় নির্বাচন থেকে প্রতারিত করা হয়েছিল, এই ভেবে তিনি মিটিং ছেড়ে চলে গিয়েছিলেন। "তিনি যদি সত্যিই তা বিশ্বাস করেন, তবে তিনি বাস্তব থেকে বিচ্ছিন্ন হয়ে গেছেন"।

ট্রাম্প সম্পর্কে বার বলেছেন, "প্রকৃত ঘটনাগুলি আসলে কী, তা নিয়ে তিনি কখনই আগ্রহের কোন আভাস দেননি ।"

আজ অবধি, ট্রাম্প দাবি করে আসছেন যে, তিনি বৈধভাবে দুই বছর আগে নির্বাচনে জিতেছিলেন এবং ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বেশ কয়েকটি রাজ্যে ভোট গণনায় জালিয়াতি করে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

জরিপে দেখা যায়, ট্রাম্পের অনেক সমর্থক তার মিথ্যা দাবি বিশ্বাস করে চলেছে যে, তিনি নির্বাচনে জয়ী হয়েছিলেন।

তবে বার ট্রাম্প সম্পর্কে বলেন, " তিনি অবশ্যই নির্বাচনে হেরে গেছেন, নির্বাচনের ফল উল্টে দেওয়ার যে অভিযোগ তিনি করেছেন, তার কোনই ভিত্তি নেই।"

তদন্তকারী প্যানেল বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রাজ্যের কর্মকর্তাদের বেশ কয়েকটি ভিডিও সাক্ষ্য দেখিয়েছে, যা ট্রাম্পের দাবিগুলিকে খণ্ডন করেছে। দাবিগুলির মধ্যে ছিল, নির্বাচনের পর ব্যালট বাক্স ভর্তি বাইডেনের এক ট্রাক ভোট গণনাস্থলে পৌঁছে দেয়া হয়েছিল, হাজার হাজার মৃত মানুষ ভোট দিয়েছিল এবং জর্জিয়া রাজ্যের কর্মীরা ভোট গণনা করার সময় হঠাৎ করে টেবিলের নীচ থেকে একটি ব্যালট বাক্স টেনে আনেন ইত্যাদি৷

XS
SM
MD
LG