অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের রাজধানীতে সংখ্যালঘু শিখ মন্দিরে হামলায় ২ জন নিহত


ফাইল ছবি কবাুলে শিখ মন্দিরের সামনে নিরাপত্তা বাহিনীর পাহারা, মার্চ ২৫ ,২০২গ
ফাইল ছবি কবাুলে শিখ মন্দিরের সামনে নিরাপত্তা বাহিনীর পাহারা, মার্চ ২৫ ,২০২গ

আফগানিস্তানের তালিবান কর্তৃপক্ষ শনিবার জানায় যে, রাজধানী কাবুলের এক সংখ্যালঘু শিখ মন্দিরে ভোরবেলায় এক জঙ্গী আক্রমণে অন্তত দুইজন নিহত ও অপর সাতজন আহত হয়েছেন।

স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র আবদুল নাফি তাকোর সংবাদকর্মীদের বলেন, নিহতদের মধ্যে শিখ সম্প্রদায়ের এক ব্যক্তি ও একজন তালিবান নিরাপত্তা কর্মী রয়েছেন।

তালিবান নিরাপত্তা বাহিনী দ্রুত মন্দিরটিকে ঘিরে ফেলে এবং আক্রমণকারীদের সাথে বন্দুকযুদ্ধে লিপ্ত হয়। এতে হামলাকারী সকল জঙ্গী নিহত হয় এবং পরিস্থিতির অবসান হয়।

স্থানীয় টেলিভিশন স্টেশনগুলোর সম্প্রচারিত ফুটেজে ঐ এলাকা থেকে গা ধূসর ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা যায়।

তাকোর বলেন যে, ঐ জঙ্গীরা বিস্ফোরক বহনকারী একটি গাড়িকে জনবহুল এক এলাকায় চালিয়ে বিস্ফোরিত করার চেষ্টা করেছিল। তবে, গাড়িটি লক্ষ্যস্থলে পৌঁছানোর আগেই বিস্ফোরিত হয়, যার ফলে কেউ হতাহত হয়নি।

গোরনাম সিং নামে মন্দিরের এক কর্মকর্তা সংবাদকর্মীদের বলেন যে, আক্রমণের সময়ে মন্দিরের ভবনের ভেতর ৩০ জন উপস্থিত ছিল।

এই সহিংসতার জন্য কোন দলই তাৎক্ষণিকভাবে দায় স্বীকার করেনি।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ আফগানিস্তানের গত আগস্টে তালিবানের হাতে পতন হওয়ার আগে, সেখানে প্রায় ৩০০ জন শিখ সম্প্রদায়ের মানুষ বসবাস করতেন।

ইসলামিক স্টেট খোরাসান প্রভিন্স নামের, ইসলামিক স্টেট গোষ্ঠীর এক স্থানীয় সহযোগী সংগঠন, সাম্প্রতিক সময়ে আফগানিস্তানের সংখ্যালঘু শিয়া মুসলিম ও অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুদের উপর হামলা বৃদ্ধি করেছে, এবং তাতে অনেকে নিহত হয়েছেন।

২০২০ সালে কাবুলের অন্য আরেকটি শিখ মন্দিরে হামলার দায় স্বীকার করেছিল ঐ গোষ্ঠীটি। ঐ হামলায় ২৫ জন উপাসনাকারী নিহত হয়েছিলেন।

ভারতের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রক বলে যে, আক্রমণের খবরে তারা “গভীরভাবে উদ্বিগ্ন”।


XS
SM
MD
LG