অ্যাকসেসিবিলিটি লিংক

শিশুদের জন্য কোভিড টিকা চালু করলো যুক্তরাষ্ট্র; আগামী সপ্তাহ থেকে দেওয়া হবে


১৪ সেপ্টেম্বর ২০২১ তারিখের এই ছবিতে, পেনসিলভেনিয়ার এক ক্লিনিকে টিকা কর্মসূচি চলাকালীন এক স্বাস্থ্য কর্মকর্তা কোভিড-১৯ টিকা দিচ্ছে। (ফাইল ফটো)

যুক্তরাষ্ট্র শনিবার শিশু, নবজাতক ও প্রাক-বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য কোভিড-১৯ টিকা চালু করেছে। আগামী সপ্তাহ থেকে টিকা দেওয়া হবে। এর ফলে দেশটির টিকা কর্মসূচি ৬ মাস বয়সী শিশু পর্যন্ত বিস্তৃত হল।

সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-র উপদেষ্টাগণ একেবারে ছোট শিশুদের জন্যও টিকার সুপারিশ করে। এর কয়েক ঘন্টা পরই সংস্থাটির পরিচালক ডঃ রশেল ওয়ালেন্সকি অনুমোদনে স্বাক্ষর করেন।

এক বিবৃতিতে ওয়ালেন্সকি বলেন, “আমরা জানি যে লক্ষ লক্ষ বাবা-মা এবং সেবাকর্মীরা তাদের কম বয়স্ক শিশুদের টিকা দিতে উদগ্রীব হয়ে আছেন। আজকের সিদ্ধান্তের পর তারা সেটা করতে পারবেন।”

যদিও ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন টিকার অনুমোদন দেয় তবে, সিডিসি ঠিক করে যে কার কার সেটা নেওয়া উচিৎ।

কমবয়স্ক শিশুদের হাসপাতালে ভর্তি হওয়া থেকে বাঁচাবে টিকাটি। এছাড়াও মৃত্যু ও সম্ভাব্য দীর্ঘ মেয়াদী জটিলতা থেকেও নিরাপত্তা দেবে টিকা। সিডিসি-র উপদেষ্টা প্যানেল এমন তথ্য জানায়। এই রোগের দীর্ঘমেয়াদী জটিলতা সম্পর্কে এখনও পুরোপুরিভাবে সবকিছু স্পষ্ট নয়।

সরকার ইতোমধ্যেই টিকা কর্মসূচি জোরদার করে আসছে। দেশজুড়ে ডাক্তার, হাসপাতাল ও কমিউনিটি হেলথ ক্লিনিকে লক্ষ লক্ষ ডোজ টিকা বিতরণের জন্য ইতোমধ্যেই ক্রয়াদেশ দেওয়া হয়েছে।

আনুমানিক ১ কোটি ৮০ লক্ষ শিশু নতুন করে টিকার জন্য যোগ্য বিবেচিত হবে। তবে, এটা দেখার বিষয় যে কতজন আসলেই টিকা গ্রহণ করে। গত নভেম্বরে ৫-১১ বছর বয়সীদের জন্য টিকা কর্মসূচি চালু করার পর, এখনও পর্যন্ত ঐ বয়সীদের মধ্যে মাত্র এক-তৃতীয়াংশেরও কম শিশু টিকা গ্রহণ করেছে।

XS
SM
MD
LG