অ্যাকসেসিবিলিটি লিংক

ইইউ ভোটের আগে রুশ বৈরিতা বৃদ্ধির আশঙ্কা করছেন জেলেন্সকি


ডনেটস্কে ইউক্রেন-রাশিয়া সংঘর্ষে সাম্প্রতিক গোলাগুলির পর শহরটি ধোঁয়ায় ঢেকে যায়। ২০ জুন, ২০২২।
ডনেটস্কে ইউক্রেন-রাশিয়া সংঘর্ষে সাম্প্রতিক গোলাগুলির পর শহরটি ধোঁয়ায় ঢেকে যায়। ২০ জুন, ২০২২।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলেছেন, “রাশিয়ার কাছ থেকে আরও ব্যাপক শত্রুতামূলক কার্যকলাপের আশঙ্কা আমাদের করা উচিত।” এই সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের নেতারা ইউরোপীয় ইউনিয়নের ইউক্রেনের প্রার্থীতা স্ট্যাটাস সমর্থন করবেন কিনা তা বিবেচনা করছেন।

ইউরোপীয় কমিশন গত সপ্তাহে ইউক্রেনকে প্রার্থী হিসেবে মর্যাদা দেয়ার সুপারিশ করেছে। বৃহস্পতি ও শুক্রবার একটি শীর্ষ সম্মেলনে ২৭টি সদস্য রাষ্ট্র এই বিষয়ে আলোচনা করবে এবং তাদের ভোট দেবে। যদি ইউক্রেন প্রার্থীর মর্যাদা পায় তবে সম্পূর্ণভাবে ইইউতে যোগদানের প্রক্রিয়াটি সম্পন্ন হতে কয়েক বছর সময় লাগতে পারে।

এদিকে সোমবার টরন্টোতে একটি বৈঠকে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন এবং কানাডার অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক চাপ বাড়াতে নিষেধাজ্ঞা ও অন্যান্য উপায় নিয়ে আলোচনা করবেন।

রোববার নেটো মহাসচিব স্টলটেনবার্গ সতর্ক করেছেন যে, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ দীর্ঘস্থায়ী হতে পারে, তবে পশ্চিমা মিত্রদের কিয়েভের বাহিনীর প্রতি তাদের সমর্থন বন্ধ করা উচিত নয়।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন শুক্রবার ইউক্রেনীয় বাহিনীর জন্য প্রশিক্ষণের প্রস্তাব নিয়ে কিয়েভ সফর করেন। যেহেতু যুদ্ধের চার মাস পূর্তি হতে যাচ্ছে, তিনি “ইউক্রেন অবসাদ”-এর ঝুঁকির বিরুদ্ধে সকলকে সতর্ক করেছিলেন।

ওয়াশিংটন ভিত্তিক থিঙ্ক ট্যাংক ইন্সটিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ারের বিশেষজ্ঞরা তাদের একটি নোটে বলেছেন, “রুশ বাহিনী সম্ভবত আগামী সপ্তাহগুলোতে সিভিরোডনেটস্ক দখল করতে সক্ষম হবে, তবে এতে তাদের সামরিক শক্তির বেশিরভাগ অংশকে ছোট এলাকায় কেন্দ্রীভূত করার মতো মূল্য দিতে হবে।“

XS
SM
MD
LG