অ্যাকসেসিবিলিটি লিংক

জুনটিন্থকে যুক্তরাষ্ট্রের অঙ্গ রাজ্যগুলোতে বৈতনিক ছুটির দিনে পরিণত করায় ধীরগতি


নিউ ইয়র্কের হারলেমে বাসিন্দারা জুনটিন্থ উদযাপন করছে। ১৯ জুন, ২০২১। ফাইল ছবি।

২০২০ সালে পুলিশের হেফাজতে জর্জ ফ্লয়েড নিহত হবার পর যুক্তরাষ্ট্রে দাসপ্রথার কার্যকর সমাপ্তি দিবস অর্থাৎ জুনটিন্থের স্বীকৃতির ব্যাপারটি নতুন করে গতি পায়। কিন্তু প্রাথমিক কার্যক্রমের পরে রাজ্যগুলোতে এটিকে সরকারি ছুটি হিসেবে স্বীকৃতি দেয়ার আন্দোলন মূলত স্থবির হয়ে গেছে।

যদিও প্রায় প্রতিটি রাজ্যই জুনটিন্থকে কিছু উপায়ে স্বীকৃতি দেয়, কিন্তু ঘোষণা বা প্রস্তাবের চেয়ে বেশি কিছু করার ব্যাপারে অত্যন্ত ধীরগতিতে কাজ করে। এমনকি কেউ কেউ কনফেডারেসিকে স্মরণ করে চলেছে।

এই প্রবণতা কৃষাঙ্গ নেতাদের এবং তাদের সম্প্রদায়ের সংগঠকদের ক্ষুব্ধ করে। তারা মনে করেন, আমেরিকার ইতিহাসের একটি প্রায় উপেক্ষিত ও অবহেলিত অংশ জুনটিন্থকে সম্মান প্রদর্শনের জন্য ন্যূনতম দায়বদ্ধতার জায়গা থেকে কর্মকর্তারা এদিনটিকে বৈতনিক ছুটির দিন হিসেবে ঘোষণা করতে পারেন

গৃহযুদ্ধে কনফেডারেসি আত্মসমর্পণের ২ মাস পরে এবং দক্ষিণের রাজ্যগুলোতে দাসদের মুক্তি দেয়ার ঘোষণার আড়াই বছর পর ১৮৬৫ সালে টেক্সাসের গাল্ভেস্টনে কৃষ্ণাঙ্গ দাসদের কাছে ইউনিয়নের সৈন্যরা মুক্তির সংবাদ নিয়ে আসে। সে সময়টিকে স্মরণীয় করে রাখার জন্য জুনটিন্থ পালন করা হয়।

গত বছর কংগ্রেস এবং প্রেসিডন্ট জো বাইডেন জুনটিন্থকে একটি জাতীয় ছুটির দিনে পরিণত করার জন্য দ্রুত পদক্ষেপ নিয়েছিল। ১৯৮৩ সালে মার্টিন লুথার কিং জুনিয়র দিবসের অনুমোদনের পর ফেডারেল সরকার এবারই প্রথমবারের মতো নতুন একটি জাতীয় ছুটির দিন মনোনীত করে। তবু এ পদক্ষেপ বেশিরভাগ রাজ্যে স্বয়ংক্রিয়ভাবে গ্রহণ করা হয়নি।

XS
SM
MD
LG