অ্যাকসেসিবিলিটি লিংক

কলাম্বিয়ার ভোটাররা দেশের প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করেছে


প্রেসিডেন্ট পদপ্রার্থী গুস্তাভো পেট্রো (মাঝে) বোগোটায় নির্বাচনের রাতে সহকর্মী ফ্রান্সিয়া মার্কেজের হাত ধরে আছেন। রোববার, ২৯ মে, ২০২২।

কলাম্বিয়ার ভোটাররা বামপন্থীদের প্রতি তাদের দীর্ঘদিনের বিদ্বেষকে একপাশে রেখে একজনকে তাদের নতুন প্রেসিডেন্ট হিসেবে বেছে নেয়ার সাথে সাথে আরেকটি মাইলফলক তৈরি করেছে। তারা দেশের প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করেছে।

৭ আগস্ট প্রাক্তন বামপন্থী বিদ্রোহী গুস্তাভো পেট্রো যখন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন, রবিবারের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে তার সহকর্মী ফ্রান্সিয়া মার্কেজ তখন তার প্রশাসনের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি হয়ে উঠবেন।

মার্কেজ পাহাড়ে ঘেরা একটি প্রত্যন্ত গ্রাম লা টোমা থেকে আসা একজন পরিবেশ কর্মী। সেখানে তিনি প্রথমে একটি জলবিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে প্রচারাভিযান সংগঠিত করেছিলেন। তারপরে সম্মিলিত মালিকানাধীন আফ্রো-কলাম্বিয়ান জমিতে আক্রমণকারী ওয়াইল্ড ক্যাট নামের স্বর্ণখনির শ্রমিকদের চ্যালেঞ্জ করেছিলেন।

এই রাজনীতিবিদ তার পরিবেশগত কাজের জন্য অসংখ্যবার মৃত্যুর হুমকির সম্মুখীন হয়েছে এবং কৃষ্ণাঙ্গ কলম্বিয়ান এবং অন্যান্য প্রান্তিক সম্প্রদায়ের জন্য একজন শক্তিশালী মুখপাত্র হিসেবে আবির্ভূত হয়েছেন।

বেশ কয়েকটি সাক্ষাৎকারে পেট্রো একটি সমতা বিষয়ক মন্ত্রক তৈরির বিষয়ে আলোচনা করেছেন যার নেতৃত্বে থাকবেন মার্কেজ নিজে। মন্ত্রকটি লিঙ্গ বৈষম্য হ্রাস এবং জাতিগত সংখ্যালঘুরা যেসকল বৈষম্যের শিকার হয় তা মোকাবিলা করার মতো বিষয় নিয়ে কাজ করবে।

রোববার মার্কেজ বলেছেন, ভাইস প্রেসিডেন্ট হিসেবে তার মিশনের অংশ হবে বৈষম্য হ্রাস করা।

XS
SM
MD
LG