অ্যাকসেসিবিলিটি লিংক

নাইজেরিয়ায় লাখ লাখ মানুষ খাদ্য ও পুষ্টি সংকটের সম্মুখীন


উত্তর মধ্য নাইজেরিয়ার বেনু রাজ্যে গুমা আইডিপি শিবিরে মটোঙ্গা ইলিয়ামগি নামে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত এক নারী, শিবিরের ভিতরে তার পরিবারের জন্য দিনের প্রথম খাবার হিসাবে আটা প্রস্তুত করছেন। ৬ জানুয়ারী, ২০২২।

জাতিসংঘের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সতর্ক করেছেন, সংস্থাটি সহায়তার জন্য প্রয়োজনীয় তহবিল না পেলে, উত্তর-পূর্ব নাইজেরিয়ার লক্ষাধিক মানুষ খাদ্য ও পুষ্টি সংকটের সম্মুখীন হবে।

নাইজেরিয়ার জন্য জাতিসংঘের আবাসিক এবং মানবিক সমন্বয়কারী, ম্যাথিয়াস শ্যামেল বলেছেন, তিনি এখন বিপদের ঘণ্টা বাজিয়েছেন। কারণ জাতিসংঘ নাইজেরিয়ার জন্য ৩৫ কোটি ডলার সাহায্যের আবেদন করলেও, এ পর্যন্ত পেয়েছে সেই অর্থের ২০ শতাংশেরও কম।

তিনি বলেন, দীর্ঘ ১২ বছরের সংঘাতের পর বোর্নো, আদামাওয়া এবং ইয়োবে রাজ্যের মানুষ বেঁচে থাকার জন্য প্রতিনিয়ত লড়াই করছে। তিনি আরও বলেন, ৮৪ লাখ মানুষের জরুরি মানবিক সহায়তা প্রয়োজন, এরমধ্যে অত্যধিক ঝুঁকিপূর্ণ কমপক্ষে ৫৫ লাখ মানুষকে তারা সহায়তা করার পরিকল্পনা করেছে। তিনি বলেন, সেখানে প্রায় ৬ লাখ অভুক্ত মানুষ বর্তমানে দিনের পর দিন অনাহারে কাটাচ্ছে।

তিনি বলেন, বিশেষ করে অপুষ্টির শিকার শিশুরা বিশেষ উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, জাতিসংঘের সাহায্যের প্রায় ৮০ শতাংশ ব্যবহার করা হবে নারী ও শিশুদের সাহায্য করার জন্য, যারা প্রায়ই সংঘাতপূর্ণ অঞ্চলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই নারী ও শিশুরা মূলত সহিংসতা, অপহরণ, ধর্ষণ এবং অন্যান্য ধরণের নির্যাতনের শিকার হচ্ছে।

XS
SM
MD
LG