অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার ব্যাপক গোলাবর্ষণ


লিসিশাংক্স শহর থেকে তোলা একটি ছবিতে দেখা যাচ্ছে, সিভিরোডনেটস্ক শহরের পেছনে দিগন্তে ধোঁয়ার কুণ্ডলী উঠছে। ২১ জুন, ২০২২।

বুধবার ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক বলেছে, রাশিয়া সিভিরোডনেটস্ক এলাকাকে ঘিরে ফেলার প্রচেষ্টার অংশ হিসেবে তাদের ব্যাপক গোলাবর্ষণ অব্যাহত রেখেছে।

মন্ত্রকের বিবৃতিতে আরও বলা হয়েছে, রাশিয়া “ খুব সম্ভব ডনবাসে বিপুল সংখ্যক রিজার্ভ ইউনিট মোতায়েন করার প্রস্তুতি নিচ্ছে।”

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি তার রাতের ভিডিও বার্তায় বলেছেন, লুহানস্কের পূর্বাঞ্চলীয় এলাকার সামরিক পরিস্থিতি “এই মুহূর্তে সত্যিই সবচেয়ে কঠিন অবস্থায় রয়েছে। দখলদাররা ডনেটস্কের দিকেও গুরুতর চাপ সৃষ্টি করছে।”

ইউক্রেনের পূর্ব লুহানস্ক অঞ্চলের গভর্নর সেরহি হাইদাই লিখিত মন্তব্যে এপিকে বলেছেন, “সেখানে নারকীয় অবস্থা বিরাজ করছে। সবকিছু আগুনে পুড়ে গেছে। এক ঘণ্টার জন্যও গোলাগুলি থামছে না।”

এপির প্রতিবেদনে বলা হয়েছে, রুশ বাহিনী লুহানস্ক অঞ্চলের ৯৫ শতাংশ নিয়ন্ত্রণ করছে। ইউক্রেন বাহিনী সিভিরোডনেটস্কের অ্যাজোট রাসায়নিক স্থাপনাটি ধরে রেখেছে।

বিচার বিভাগ জানিয়েছে, মঙ্গলবার ইউক্রেনের লেভিভে যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড যুদ্ধাপরাধের জবাবদিহিতার উদ্দেশ্যে একটি দল গঠনের ঘোষণা দেয়ার জন্য প্রসিকিউটর জেনারেল ইরিনা ভেনেডিক্টোভার সাথে দেখা করেছেন।

বিভাগটি বলছে, যুদ্ধাপরাধের জবাবদিহি দল ইউক্রেনকে ফৌজদারি বিচার, মানবাধিকার অবমাননা, যুদ্ধাপরাধ এবং অন্যান্য নৃশংস বিষয়ের প্রমাণ সংগ্রহ ও ফরেনসিকে সহায়তা করবে।

দলটি যুক্তরাষ্ট্রের সাংবাদিকদের হত্যা ও আহত করাসহ যুক্তরাষ্ট্রের এখতিয়ারে থাকা সম্ভাব্য যুদ্ধাপরাধের ওপরও মনোনিবেশ করবে বলে বিচার বিভাগ জানিয়েছে।

ভয়েস অফ আমেরিকা জাতিসংঘের সংবাদদাতা মার্গারেট বশির এই প্রতিবেদনটি তৈরিতে সহায়তা করেছেন। কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG