অ্যাকসেসিবিলিটি লিংক

মা-মেয়ে হত্যা: ১৫ বছর কনডেম সেলে থাকার পর ফাঁসির দণ্ডপ্রাপ্ত ২ জন খালাস


বাংলাদেশের রাজশাহীতে মা ও মেয়ে হত্যার মামলায় ১৫ বছর ‘কনডেম সেলে’ থাকা ফাঁসির দণ্ডপ্রাপ্ত দুই ব্যক্তিকে খালাস দিয়েছেন বাংলাদেশ সুপ্রীমকোর্টের আপিল বিভাগ।

বৃহস্পতিবার (২৩ জুন) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ এই রায় ঘোষণা করেন।

খালাসপ্রাপ্তরা হলেন; ইসমাঈল হোসেন বাবু ও সোনাদি।

একই মামলায় অন্য আসামি তরিকুল ইসলামের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে। একইসঙ্গে আপিল বিভাগ, খালাস পাওয়া দুজনকে দ্রুত কনডেম সেল থেকে মুক্তির নির্দেশ দিয়েছেন।

আদালতে দণ্ডিতদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট হেলাল উদ্দিন মোল্লা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, ২০০৬ সালের ১০ অক্টোবর রাজশাহীর গোদাগাড়ীতে, মিলিয়ারা খাতুন ও তার মেয়ে পারভীন খুন হন। এ ঘটনায় করা মামলায় ২০০৮ সালে ইসমাঈল, সোনাদি ও তরিকুলকে মৃত্যুদণ্ড দেন আদালত। অভিযুক্তদের মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য মামলাটি ডেথরেফারেন্স হিসেবে হাইকোর্টে আসে এবং অভিযুক্তরা পৃথক আপিল করেন। ডেথরেফারেন্স ও আপিলের শুনানি নিয়ে পরবর্তীতে ২০১৪ সালে হাইকোর্ট বিচারিক আদালতের রায় বহাল রাখেন।

পরে, রায়ের বিরুদ্ধে আসামিরা আপিল বিভাগে আপিল করেন। বৃহস্পতিবার আপিল বিভাগ হাইকোর্টের রায় বাতিল করে, মৃত্যুদণ্ডের সাজা থেকে দুজনকে খালাস ও একজনকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেন।

XS
SM
MD
LG