অ্যাকসেসিবিলিটি লিংক

কোভিড আক্রান্ত হয়েছিলেন এমন ৫ জনের মধ্যে ১ জনের বিলম্বিত কোভিডের লক্ষণ ; যুক্তরাষ্ট্রের গবেষণা


২০২১ সালে ন্যান্সি রোজ (৬৭) কোভিড-১৯ এ সংক্রমিত হয়েছিলেন। এরপর থেকে তার মধ্যে ক্লান্তি, মস্তিষ্কের কুয়াশা এবং স্মৃতিশক্তি হ্রাসের মতো লক্ষণসমূহ প্রকট হয়। ২৫ জানুয়ারি, ২০২২। ফাইল ছবি।

বুধবার যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, জুনের প্রথম দুই সপ্তাহে সংগৃহীত সমীক্ষার তথ্য অনুসারে, পূর্বে কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন এমন ৫ জন আমেরিকান প্রাপ্তবয়স্কের ১ জনের মধ্যে এখনো 'লং' কোভিডের লক্ষণ রয়েছে।

সমীক্ষায় দেখা যায়, সামগ্রিকভাবে যুক্তরাষ্ট্রে ১৩ জন প্রাপ্তবয়স্কের মধ্যে ১ জনের লং কোভিডের লক্ষণ রয়েছে যা প্রথমবার আক্রান্ত হবার পরে তিন মাস বা তার বেশি সময় ধরে প্রকট থাকে এবং সংক্রমণের আগে তাদের মধ্যে এই লক্ষণগুলো ছিল না।

১-১৩ জুন ইউএস সেন্সাস ব্যুরো তথ্য-উপাত্ত সংগ্রহ করেছিল এবং ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন সেগুলো বিশ্লেষণ করে।

লং কোভিডের লক্ষণের মধ্যে রয়েছে ক্লান্তি, দ্রুত হৃদস্পন্দন, শ্বাসকষ্ট, বোঝার অসুবিধা, দীর্ঘস্থায়ী ব্যথা, সংবেদনশীল অস্বাভাবিকতা এবং পেশী দুর্বলতা। এগুলো আক্রান্তদের দুর্বল করে দিতে পারে এবং প্রাথমিক সংক্রমণ থেকে পুনরুদ্ধারের পরে কয়েক সপ্তাহ বা মাসব্যাপী চলতে পারে।

সিডিসি বিশ্লেষণে আরও দেখা গেছে, বয়স্ক মানুষদের তুলনায় অল্প বয়স্কদের মধ্যে স্থায়ী উপসর্গ থাকার সম্ভাবনা বেশি।

সমীক্ষা অনুসারে, নারীদেরও পুরুষদের তুলনায় লং কোভিড হওয়ার সম্ভাবনা বেশি; ৫ দশমিক ৫ শতাংশ পুরুষের তুলনায় যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্ক নারীদের ৯ দশমিক ৪ শতাংশের মধ্যে লং কোভিডের লক্ষণ দেখা গেছে।

XS
SM
MD
LG