অ্যাকসেসিবিলিটি লিংক

বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণে কমিটি গঠনের সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির


বাংলাদেশের বন্যা পরিস্থিতি

বাংলাদেশের সার্বিক বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ ও বন্যায় ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়কে একটি কমিটি গঠন করতে বলা হয়েছে। সোমবার (২৭ জুন) জাতীয় সংসদ ভবনে এই মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৫তম বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতি করেন এ বি তাজুল ইসলাম।

বৈঠকে ইতিপূর্বে গৃহীত সিদ্ধান্তের অগ্রগতি, সুনামগঞ্জ ও সিলেটের সাম্প্রতিক বন্যা পরিস্থিতি, বন্যা কবলিত এলাকায় সরকারের পদক্ষেপ এবং নদী ভাঙ্গন রোধে মন্ত্রণালয়ের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

প্রস্তাবিত কমিটির প্রধান কাজ হবে; কী পরিমাণ ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে তা নির্ধারণ, বন্যা কবলিত মানুষের দুর্ভোগ লাঘবের প্রয়োজনীয়তা নিরূপণ, বন্যায় সৃষ্ট ক্ষয়ক্ষতি নিরূপণ এবং বন্যার পর যথাযথ ব্যবস্থা নেয়া।

এছাড়া, নিরাপদ ও সুপেয় জল নিশ্চিত করতে নলকূপ স্থাপন, বাড়িঘর ও স্কুল নির্মাণের জন্য টিন বিতরণ এবং বন্যা কবলিত এলাকায় পানিবাহিত রোগ প্রতিরোধের জন্য ওষুধ দেয়ার পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। সমানভাবে বিতরণের পরিবর্তে, সবচেয়ে ঝুঁকিপূর্ণ বন্যা কবলিত এলাকায় বন্যার ত্রাণ বরাদ্দ দেয়ারও পরামর্শ দিয়েছে কমিটি।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, সংসদীয় কমিটির সদস্য পঞ্চানন বিশ্বাস, আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল, মুজিবুর রহমান চৌধুরী ও কাজী কানিজ সুলতানা উপস্থিত ছিলেন।

XS
SM
MD
LG