অ্যাকসেসিবিলিটি লিংক

খুলনায় কোরবানির হাটের জন্য প্রস্তুত ৩২ মণ ওজনের ‘কালো মানিক’


৩২ মণ ওজনের গরু ‘কালো মানিক’
৩২ মণ ওজনের গরু ‘কালো মানিক’

আসন্ন ঈদুল আজহায় কোরবানির পশু হিসেবে খুলনার ডুমুরিয়া উপজেলার সাত ফুট উচ্চতা ও ১৫ ফুট দৈর্ঘ্যের ৩২ মণ ওজনের কালো মানিক এখন স্থানীয় বাসিন্দাদের আলোচনার কেন্দ্রবিন্দু।

ডুমুরিয়া উপজেলার আটালিয়া ইউনিয়নের রোস্তমপুর গ্রামের প্রবীর মজুমদার এই গরুর মালিক। প্রবীর মজুমদার জানান, “আমার খামারে আরও তিনটি গরুর সঙ্গে কালো মানিক নামের এই গরুটিকে লালন ও পালন করেছি। আকারে বড় হওয়ায় কালো মানিককে দেখতে প্রতিদিনই লোকজন খামারে ভিড় করছেন।”

একই উপজেলার বাসিন্দা এনামুল গাজী বলেন, “এই উপজেলায় কালো মানিকের চেয়ে বড় গরু আর নেই; এ কথা অনেক খামারির কাছে শুনেছি। তাই নিজের চোখে দেখতে এসেছি।’

প্রবীর মজুমদার বলেন, “আমার কালো মানিক খুব শান্ত স্বভাবের গরু। তার কোনো রাগ নেই। কারো দিকে তেড়েও আসে না।”

প্রবীর মজুমদার একজন প্রবাসী শ্রমিক ছিলেন। দেশে ফিরে আসার পর, পাঁচ বছর আগে নিজের বাড়িতে গরুর খামার শুরু করেন। গত দুই বছর ধরে কালো মানিককে লালন-পালন করছেন। তিনি প্রতিদিন গরুটিকে ১০ কেজি করে খাবার খাওয়ান। এর মধ্যে রয়েছে, গমের ভুসি, ধানের কুঁড়া, ভুট্টা, শুকনো খড় ও কাঁচা ঘাস।

প্রবীর দাবি করেন, তিনি কালো মানিককে মোটাতাজাকরণের কোনো ওষুধ ব্যবহার করেননি, তবে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তার পরামর্শ নিয়েছেন।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মাহমুদা সুলতানা বলেন, “উপজেলায় চাহিদা অনুযায়ী পর্যাপ্ত কোরবানির পশু পাওয়া যাচ্ছে। তবে, ভালো দাম পাওয়া নিয়ে কৃষকরা কিছুটা চিন্তিত রয়েছেন।”

XS
SM
MD
LG