অ্যাকসেসিবিলিটি লিংক

শিগগিরই ৫ থেকে ১২ বছরের শিশুরা করোনা টিকা পাবে: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক


টিকা নেয়ার জন্য লাইনে অপেক্ষা করছে শিক্ষার্থীরা
টিকা নেয়ার জন্য লাইনে অপেক্ষা করছে শিক্ষার্থীরা

বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, “শিগগিরই ৫ থেকে ১২ বছরের শিশুদের করোনা টিকা দেয়া শুরু হবে।আমরা শিশুদের টিকা প্রয়োগে অনুমোদন পেয়েছি। এমনকি, সে অনুযায়ী আমরা প্রস্তুতি নিচ্ছি। ৫ থেকে ১২ বছরের শিশুদের জন্মনিবন্ধন দিয়ে টিকার জন্য রেজিস্ট্রেশন করতে হবে।”

মঙ্গলবার (২৮ জুন) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইনস্টিটিউট অব পেডিয়াট্রিক নিউরোডিজঅর্ডার অ্যান্ড অটিজম (ইপনা) আয়োজিত ‘সার্টিফিকেট কোর্স অন নিউরোডেভেলপমেন্ট ডিসঅর্ডার’ শীর্ষক কোর্সের সনদ বিতরণ অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, “বিশ্বের বেশ কয়েকটি দেশে শিশুদের টিকা কার্যক্রম শুরু হলেও, আমরা এখনও শিশুদের টিকা দিতে পারিনি। এর প্রথম কারণ হলো, শিশুদের টিকায় এতদিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন ছিলো না। এখন অনুমোদন পেয়েছি, তাই অতি দ্রুত আমরা এই কার্যক্রম শুরু করব।”

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, “শিশুদের টিকা বড়দের টিকার চেয়ে একটু আলাদা। আমাদের কাছে এতদিন শিশুদের জন্য আলাদা টিকা ছিল না। এখন আমাদের হাতে শিশুদের জন্য উপযোগী টিকা চলে এসেছে। যেসব শিশু এখনও নিবন্ধিত হয়নি, তারা যেন শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে দ্রুত নিবন্ধন করে নেয়।”

অভিভাবকদের উদ্দেশ্যে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “আমাদের প্রায় দেড় কোটির মত শিশু রয়েছে। শিশুর সংখ্যা কিন্তু অনেক। তাদের টিকা দিতে আমাদের সময় লাগবে। তাই আপনারা দ্রুত শিশুদের টিকার নিবন্ধন করিয়ে নিন।”

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। স্বাগত বক্তব্য দেন শিশু অনুষদের ডিন ও ইপনার প্রতিষ্ঠাতা পরিচালক অধ্যাপক শাহীন আখতার।

XS
SM
MD
LG