অ্যাকসেসিবিলিটি লিংক

নাইজেরিয়ার গির্জাগুলো এখন বিশেষ সতর্কতা অবলম্বন করেছে


 নাইজেরিয়ার দক্ষিণ-পশ্চিম ওওতে এক অন্ত্যোষ্টিক্রিয়ার সময় ৫ জুন সেন্ট ফ্রান্সিস ক্যাথলিক গির্জায় নিহতদের প্রতি শোকাহতরা তাদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছেন। ১৭ জুন, ২০২২। ফাইল ছবি।
নাইজেরিয়ার দক্ষিণ-পশ্চিম ওওতে এক অন্ত্যোষ্টিক্রিয়ার সময় ৫ জুন সেন্ট ফ্রান্সিস ক্যাথলিক গির্জায় নিহতদের প্রতি শোকাহতরা তাদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছেন। ১৭ জুন, ২০২২। ফাইল ছবি।

৫ জুন নাইজেরিয়ার একটি ক্যাথলিক গির্জায় মারাত্নক হামলার পর দেশটির গির্জাগুলো সশস্ত্র নিরাপত্তা এবং গির্জার প্রবেশ পথে অনুসন্ধানের নিয়ম প্রবর্তন করছে। ৫ জুনের হামলার জন্য পশ্চিম আফ্রিকা প্রদেশে ইসলামিক স্টেট (আইএসডব্লিউএপি)-কে দায়ী করা হয়েছে।নিরাপত্তা বিশেষজ্ঞদের আশঙ্কা, নাইজেরিয়ার দক্ষিণ-পশ্চিমের ওন্ডো রাজ্যে হামলার অর্থ, সন্ত্রাসবাদের হুমকি ছড়িয়ে পড়ছে এবং শীঘ্রই তা রাজধানীতে পৌঁছাতে পারে।

৫ জুন ভারী অস্ত্রধারী লোকজন দক্ষিণ-পশ্চিমের শহর ওওতে সেন্ট ফ্রান্সিস ক্যাথলিক গির্জায় আক্রমণ করে এবং বন্দুক ও বিস্ফোরক ব্যবহার করে ৪০ জন উপাসককে হত্যা করে।

নাইজেরিয়ার কর্তৃপক্ষ গুলি চালানোর জন্য পশ্চিম আফ্রিকার প্রদেশের ইসলামিক স্টেট অর্থাৎ আইএসডব্লিউএপিকে দায়ী করেছে। তবে কোন কোন বিশ্লেষক বলছেন যে খুব তড়িঘড়ি করে এ রকম ‍উপসংহার টানা হয়েছে।

গত সপ্তাহে কাদুনা রাজ্যের উত্তরাঞ্চলে কাজুরু এলাকায় বন্দুকধারীরা দুটি গির্জায় হামলা চালায়, ৩ জনকে হত্যা করে এবং ৩৬ জনকে অপহরণ করে।

রোববার কাদুনা এবং এডো রাজ্যে পৃথক হামলায় বন্দুকধারীরা ২ জন ধর্মযাজককে হত্যা করেছে।

নাইজেরিয়ার খ্রিস্টান এসোসিয়েশন (সিএএন) হামলার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। সুরক্ষার অভাবের জন্য তারা কর্তৃপক্ষের সমালোচনা করেছে এবং গির্জার পক্ষ থেকে কর্তৃপক্ষকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মদু বুহারি ২০১৫ সালের প্রথম মেয়াদে জয়ী হওয়ার সময় সাধারণ নিরাপত্তাহীনতা মোকাবিলা এবং নাইজেরিয়ার অর্থনীতিকে চাঙ্গা করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

দেশটি পরের বছরের নির্বাচনের জন্য যখন প্রস্তুতি নিচ্ছে ঠিক তখন তার দ্বিতীয় এবং চূড়ান্ত মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে ওওতে সংঘটিত ভয়ংকর আক্রমণগুলোর কথা স্মরণ করা হবে।

XS
SM
MD
LG