অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্ক ভেটো না দেওয়ায় নেটো সদস্যপদ লাভের পথে ফিনল্যান্ড, সুইডেন


স্পেনের মাদ্রিদে একটি স্মারকলিপিতে স্বাক্ষর করেন (বাম থেকে ডানে): নেটো মহাসচিব, তুরস্কের প্রেসিডেন্ট, ফিনল্যান্ডের প্রেসিডেন্ট, সুইডেনের প্রধানমন্ত্রী, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী, ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী এবং সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী। ২৮ জুন, ২০২২।

নেটো মিত্র তুরস্ক মঙ্গলবার ফিনল্যান্ড এবং সুইডেনের পশ্চিমা জোটে যোগদানের আবেদনের উপর ভেটো প্রত্যাহার করে নিয়েছে এবং দেশ তিনটি একে অপরের নিরাপত্তা রক্ষায় সম্মত হয়েছে। এর ফলে, এক সপ্তাহব্যাপী চলমান নাটকের অবসান ঘটল।

মাদ্রিদে নেটো শীর্ষ সম্মেলন শুরু হওয়ার ঠিক আগে, চার ঘন্টা ব্যাপী আলোচনার পর, এই অগ্রগতি দেখা দিল।

এর অর্থ এখন থেকে হেলসিঙ্কি এবং স্টকহোম পারমাণবিক-সশস্ত্র জোটে যোগদানের জন্য তাদের আবেদন নিয়ে এগিয়ে যেতে পারে। দীর্ঘ সময় ধরে নিরপেক্ষতার তকমা লাগানো নর্ডিক দেশ দুটি নেটো সুরক্ষা চাওয়ায়, কয়েক দশকের মধ্যে ইউরোপীয় নিরাপত্তায় সবচেয়ে বড় ধরনের একটা পরিবর্তন হতে চলেছে।

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিষ্টো এক বিবৃতিতে বলেছেন, "আমাদের পররাষ্ট্রমন্ত্রীরা একটি ত্রিপক্ষীয় স্মারকলিপিতে স্বাক্ষর করেছেন, যা নিশ্চিত করে যে তুরস্ক... নেটোর সদস্য হওয়ার জন্য ফিনল্যান্ড এবং সুইডেনের আবেদনকে সমর্থন করবে।"

নিনিষ্টো আরও বলেছেন, "নেটোতে আমাদের যোগদানের দৃঢ় পদক্ষেপগুলি নিয়ে আগামী দুই দিনের মধ্যে নেটো মিত্ররা একমত হবে, এবং সেই সিদ্ধান্ত এখন আসন্ন প্রায়।"

তুরস্কের প্রেসিডেন্ট তাইয়্যেপ এরদোয়ান, সুইডিশ প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন এবং নিনিষ্টোর মধ্যে আলোচনার পর, পৃথক বিবৃতিতে চুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন, নেটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ এবং তুরস্কের প্রেসিডেন্ট।

স্টলটেনবার্গ বলেন, "দরজা খোলা। ফিনল্যান্ড ও সুইডেনের নেটোতে যোগদান এখন সময়ের ব্যাপার মাত্র।"

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এক টুইট বার্তায় বলেছেন, "নেটো শীর্ষ সম্মেলন শুরু করার সাথে সাথে এটা নিঃসন্দেহে চমত্কার একটা খবর। সুইডেন এবং ফিনল্যান্ডের সদস্যপদ, আমাদের উজ্জ্বল জোটকে আরও শক্তিশালী এবং নিরাপদ করবে।"

তবে, ফিনল্যান্ড ও সুইডেনের নেটোতে যোগদানের ব্যাপারে আনুষ্ঠানিক আবেদন মঞ্জুর হলেও, নেটোর ৩০টি মিত্র দেশের সংসদকে অবশ্যই তাদের নেতাদের দ্বারা সিদ্ধান্ত অনুমোদন করাতে হবে। এই প্রক্রিয়ায় এক বছর পর্যন্ত সময় লাগতে পারে।

বৃহত্তর নর্ডিক অঞ্চলে, নরওয়ে, ডেনমার্ক এবং তিনটি বল্টিক রাজ্যই ইতোমধ্যেই নেটো সদস্য। ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ, যাকে মস্কো একটি "বিশেষ সামরিক অভিযান" বলে অভিহিত করেছে, নেটোতে যোগদানের বিষয়ে কয়েক দশক ধরে সুইডিশদের বিরোধিতার মত পালটে দিতে সাহায্য করেছে।

XS
SM
MD
LG