অ্যাকসেসিবিলিটি লিংক

লিসবনে জাতিসংঘ মহাসাগর সম্মেলনে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন


পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন
পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন

পর্তুগালের লিসবনে দ্বিতীয় জাতিসংঘ মহাসাগর সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রীর সেখানে পৌঁছার কথা রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী পূর্ণাঙ্গ অধিবেশনে বাংলাদেশের পক্ষে যোগ দেবেন। তিনি সম্মেলনের সাইডলাইনে ইন্টারেক্টিভ সংলাপ, পর্তুগিজ পররাষ্ট্রমন্ত্রী জোয়াও গোমেস ক্রাভিনহোর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে। এছাড়া তিনি লিসবনে বাংলাদেশ দূতাবাসের স্থায়ী চ্যান্সারি ভবন উদ্বোধন করবেন।

টেকসই উন্নয়ন লক্ষ্য-১৪ অর্জনের লক্ষ্যে কাঠামোগত রূপান্তর এবং বিজ্ঞান-ভিত্তিক মাধ্যমে অনেক চ্যালেঞ্জ মোকাবিলায় লিসবনে গতকাল দ্বিতীয় জাতিসংঘ মহাসাগর সম্মেলন ২০২২ শুরু হয়েছে, যা সংরক্ষণ এবং মহাসাগর, সমুদ্র ও সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবহার।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পর্তুগাল এবং কেনিয়া এ বছর দ্বিতীয় জাতিসংঘ মহাসাগর সম্মেলনে আয়োজক।

পর্তুগিজ প্রেসিডেন্ট ড. মার্সেলো রেবেলো ডি সুসা উদ্‌বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন। এ সময় জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সমুদ্রের জরুরি অবস্থা মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। তিনি মানুষের জীবন ও জীবিকা নিশ্চিত করার লক্ষ্যে সমুদ্র সংরক্ষণ ও সুরক্ষা প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম, পর্তুগালে বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান এবং দূতাবাসের অন্যান্য কর্মকর্তারা এ সম্মেলনে অংশ নেন।

XS
SM
MD
LG