অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ কোরিয়ার নেতা ইউন নেটো শীর্ষ সম্মেলনে “সর্বজনীন মূল্যবোধের” প্রতি হুমকির বিষয়ে সতর্ক করেছেন


দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল ২০২২ সালের ১০ মে সিউলের ন্যাশনাল এসেম্বলিতে ২০ তম প্রেসিডেন্টের উদ্বোধনী সংবর্ধনায় বক্তৃতা করেছিলেন। ফাইল ছবি।

নেটো শীর্ষ সম্মেলনে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট নতুন সংঘাত ও প্রতিযোগিতার সময়ে সর্বজনীন মূল্যবোধের হুমকির বিষয়ে সতর্ক করেছেন। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এবং রাশিয়ার সাথে চীনের সম্পৃক্ততার প্রসঙ্গে তিনি এ সতর্কবাণী দেন। দক্ষিণ কোরিয়ার একজন কর্মকর্তা এ কথা জানান।

প্রেসিডেন্ট ইউন সুক ইওল নেটো শীর্ষ সম্মেলনে যোগদানকারী দক্ষিণ কোরিয়ার প্রথম নেতা। তিনি স্পেনের ঐ সম্মেলনে একজন পর্যবেক্ষক হিসেবে নেটো নেতাদের সাথে যোগ দেন।

দক্ষিণ কোরিয়া যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র এবং দেশটিতে যুক্তরাষ্ট্রের প্রায় ২৮ হাজার সৈন্য রয়েছে। দক্ষিণ কোরিয়া তার বৃহত্তম বাণিজ্যিক অংশীদার চীনের সাথে একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সম্পর্কও গড়ে তুলেছে।

ইউন-কে তার পুর্বসূরিদের মতো এই দুটি সম্পর্কের ভারসাম্য বজায় রাখতে হবে এবং একইসাথে যুদ্ধংদেহী উত্তর কোরিয়ার মুখোমুখি হতে হবে। উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র তৈরি এবং সেগুলো নিক্ষেপ করার জন্য ক্ষেপণাস্ত্র নির্মাণ করছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম দক্ষিণ কোরিয়া ও জাপানকে নেটো সম্মেলনে যোগদানের বিরুদ্ধে সতর্ক করেছিল এবং এশিয়ায় নেটো জোটের ক্রমবর্ধমান অংশীদারিত্বের সমালোচনা করেছিল। উত্তর কোরিয়া এই সপ্তাহে বলেছে, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নেটোর বিস্তার ইউরোপে সংঘাত ও রেষারেষি সৃষ্টি করবে

হায়ানহি শিনের প্রতিবেদন; রবার্ট বারসেলের সম্পাদনা।

XS
SM
MD
LG