অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের বিশ্ববিদ্যালয় পাঠ্যক্রমে নৈতিক শিক্ষা ‍যুক্ত করার আহ্বান ইউজিসির


বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্চুরী কমিশন (ইউজিসি)
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্চুরী কমিশন (ইউজিসি)

শিক্ষার্থীদের মূল্যবোধের অবক্ষয় রুখতে বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমে, নৈতিক শিক্ষার বিষয়টি ‍যুক্ত করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্চুরী কমিশন (ইউজিসি)। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক চর্চার পরিবেশ নিশ্চিত করার পরামর্শ দিয়েছে।

বৃহস্পতিবার (৩০ জুন) সিটিজেন চার্টার বিষয়ে স্টেকহোল্ডারদের অবহিতকরণ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগম এ আহ্বান জানান।

ড. দিল আফরোজা বেগম বলেন, “সাম্প্রতিককালে প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যায় পর্যন্ত, শিক্ষার্থীদের মধ্যে মূল্যবোধের অবক্ষয় পরিলক্ষিত হচ্ছে। ছাত্র-শিক্ষক সম্পর্কে, অভিভাবকতুল্য ও বন্ধুসুলভের পরিবর্তে বৈরি ভাব বিরাজ করছে। শিক্ষার্থীদের নৈতিক অধঃপতন ঠেকাতে, সব বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমে নৈতিক শিক্ষার বিষয়টি ‍যুক্ত করা জরুরি। পাশাপাশি বিভাগের সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের আচরণের বিভিন্ন দিক মূল্যায়নে কোর্স শিক্ষকরা নম্বর বরাদ্দের ব্যবস্থা করতে পারেন।”

অধ্যাপক দিল আফরোজা আরও বলেন, “শিক্ষার্থীরা কেন সহিংস আচরণ করছে, আচরণের বিচ্যুতি কেন ঘটছে, সেটি শিক্ষকদের খতিয়ে দেখতে হবে। শিক্ষার্থীদের কাউন্সেলিং সেবা নিশ্চিত করতে হবে। এজন্য সব বিশ্ববিদ্যালয়ে একজন মনোবিজ্ঞানী বা ছাত্র উপদেষ্টা নিয়োগের ব্যবস্থা থাকতে হবে।”

ড. দিল আফরোজা বলেন, “অনেক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করাকে লেখাপড়ার ক্ষতি বলে মনে করেন।”

তিনি, বিশ্ববিদ্যালয়ে মুক্ত চিন্তা বিকাশের পরিবেশ তৈরি করতে এবং সাংস্কৃতিক চর্চা বৃদ্ধি করতে পদক্ষেপ নেয়ার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দ্রুত গ্রহণের আহ্বান জানান অধ্যাপক দিল আফরোজা। তিনি বলেন, এইচএসসি পরীক্ষার পর, কোন সময় বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা গ্রহণ ও পাঠদান শুরু হবে, সেটি সুনির্দিষ্ট করা নেই। এ কারণে একজন শিক্ষার্থীকে এক থেকে দুই বছর মূল্যবান সময় নষ্ট করতে হচ্ছে। শিক্ষার্থীদের লেখাপড়া ঠিকমতো হচ্ছে কি না, গুণগত শিক্ষা পাচ্ছে কি না, একইসঙ্গে র‌্যাংকিংয়ে যাওয়ার শর্তগুলো পূরণের দিকেও বিশ্ববিদ্যালয়গুলোকে নজর রাখতে হবে।”

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান কর্মশালায় সভাপতিত্ব করেন।

XS
SM
MD
LG