অ্যাকসেসিবিলিটি লিংক

ঠাকুরগাঁওয়ে কোরবানির হাটের জন্য প্রস্তুত ১১শ’ কেজি’র ‘বারাকাত’


‘বারাকাত’
‘বারাকাত’

কোরবানির ঈদকে সামনে রেখে, বাংলাদেশের ঠাকুরগাঁও জেলায় ব্যাপকভাবে আলোচিত হচ্ছে হলস্টেইন-ফ্রিজিয়ান জাতের ষাড় ‘বারাকাত’-এর নাম। জেলার পীরগঞ্জে কোরবানির জন্য প্রস্তুত করা বারাকাতের দাম চাওয়া হচ্ছে ১৬ লাখ টাকা। ষাঁড়টির ওজন সাড়ে ১১’শ কেজি।

নিজ বাড়িতে গরুটি পালন করছেন পীরগঞ্জ উপজেলার থুমুনিয়া শাহাপাড়া গ্রামের কৃষক জিল্লুর রহমান। কোরবানির জন্য প্রস্তুত করতে, গত সাড়ে চার বছর ধরে সাদা-কাল রঙের বারাকাতকে পরিচর্যা করছেন জিল্লুর রহমান। দামও হেঁকেছেন ১৬ লাখ টাকা। এখন পর্যন্ত দাম উঠেছে সাড়ে ১৩ লাখ টাকা। জিল্লুর রহমান বলেন, “এই বিশাল গরুটিকে খাওয়াতে আমার প্রতিদিন গড়ে ৬০০ টাকা খরচ হয়।”

জিল্লুর রহমান ২০১১ সালের দিকে নিজ বাড়িতেই ছোট করে গড়ে তুলেন গরুর খামার। বর্তমানে তার খামারে বিভিন্ন জাতের ২০টি গরু রয়েছে। বারাকাতই তার খামারের এখন পর্যন্ত সেরা গরু।শান্ত স্বভাবের রোগমুক্ত গরুটি আসন্ন কোরবানির পশুর হাটে বিক্রির জন্য তুলতে চান তিনি। জিল্লুর রহমান জানান, “গরুটিকে মোটাতাজাকরণের ওষুধ ও ইনজেকশন প্রয়োগ করা হয়নি। প্রাণিসম্পদ কর্মকর্তার দেয়া পরামর্শে সঠিক পরিচর্যা করেছি।”

তিনি জানান, প্রাকৃতিক খাবার খাইয়ে বড় করা হয়েছে বারাকাতকে। প্রতিদিন খাদ্য তালিকায় বারাকাতের জন্য রয়েছে সিদ্ধ করা গম ও চালের গুঁড়া, ছোলা, সরিষার খৈল, মসুর ডাল, ভাতের মাড়, ভুট্টা ও নেপিয়ার ঘাস।

জিল্লুর জানান, “রংপুর বিভাগের বাইরের কোনো ক্রেতা গরুটি ক্রয় করলে, নিজ খরচে তার ঠিকানায় পৌঁছে দেবো।”

XS
SM
MD
LG