অ্যাকসেসিবিলিটি লিংক

জুন মাসের বেতন ও ঈদ বোনাসের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ


ঢাকায় পোশাক শ্রমিকদের বিক্ষোভ

ঈদ-বোনাস ও জুন মাসের বেতন অবিলম্বে পরিশোধের দাবিতে, শুক্রবার (১ জুলাই) বাংলাদেশের রাজধানী ঢাকায় পোশাক শ্রমিকরা বিক্ষোভ করেছে। ২০টি শ্রমিক সংগঠনের জোট, গার্মেন্ট শ্রমিক ঐক্য পরিষদ (জি-স্কপ), জাতীয় প্রেসক্লাবের সামনে এই বিক্ষোভের আয়োজন করে।

বিক্ষোভ সমাবেশে শ্রমিক নেতারা, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বাজার মূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে মহার্ঘ ভাতা প্রবর্তন, ভর্তুকি মূল্যে কিছু প্রয়োজনীয় জিনিস কিনতে শ্রমিকদের জন্য রেশন ব্যবস্থা এবং কম ভাড়ায় শ্রমিকদের আবাসন নিশ্চিত করার দাবি জানান।

জি-স্কপের যুগ্ম সমন্বয়কারী আব্দুল ওয়াহেদ সমাবেশে সভাপতিত্ব করেন। সংগঠনটির যুগ্ম সমন্বয়কারী কামরুল আহসান, গার্মেন্ট শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ, মাদারল্যান্ড গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের সভাপতি সালেহা ইসলাম শান্তনা, গার্মেন্ট ও দর্জি শ্রমিক ফেডারেশনের সভাপতি মোহাম্মদ রফিক বক্তব্য দেন।

শ্রমিক নেতারা বলেন, “ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন এবং ক্রয় আদেশ বৃদ্ধির মধ্যে পোশাক কারখানার মালিকরা এখন খুব ভালো সময় পার করছেন। কিন্তু নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্যবৃদ্ধি এবং কাজের প্রচণ্ড চাপের কারণে পোশাক শ্রমিকরা এখন সবচেয়ে খারাপ সময়ের মুখোমুখি হচ্ছেন।”

শ্রমিক নেতারা, জুন মাসের পুরো বেতন ও পূর্ণাঙ্গ ঈদ বোনাস দ্রুত পরিশোধের দাবি জানান।

XS
SM
MD
LG